লোকসভা নির্বাচন: ষষ্ঠ ধাপের ভোট দিচ্ছে দিল্লিসহ সাত রাজ্যের ভোটাররা

ভারত

(নয়াদিল্লি, ভারত) ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপে সাতটি রাজ্যে ভোটগ্রহণ চলছে। রাজধানী দিল্লিসহ এসব রাজ্যের ৫৯টি আসনের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। এই ধাপের ভোটগ্রহণ ক্ষমতাসীন বিজেপির জন্য বড় পরীক্ষা হবে বলে মনে করা হচ্ছে। ২০১৪ সালের সর্বশেষ নির্বাচনে এই ৫৯টি আসনের মধ্যে ৪৫টিতে জয় পেয়েছিল বিজেপি। স্থানীয় সময় সকাল সাতটা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। খবর এনডিটিভির।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়েছে ভারতের নির্বাচনে সাত ধাপের ভোটগ্রহণ। ১৯ মে পর্যন্ত ভোট গ্রহণ শেষে ২৩ মে ফল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনে ভারতের প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। দুই হাজার রাজনৈতিক দলের প্রায় আট হাজার প্রার্থীর মধ্য থেকে ৫৪১ জন প্রতিনিধি নির্বাচন করবেন তারা।

রবিবার উত্তর প্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, দিল্লির ৭টি, ঝাড়খন্ডের ৪টি এবং বিহার, মধ্য প্রদেশ এবং পশ্চিমবঙ্গের ৮টি করে আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এসব আসনে নিবন্ধিত ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি ১৭ লাখ। মোট এক লাখ ১৩ হাজার পোলিং বুথে তাদের ভোট নেওয়া হবে। ভোটগ্রহণ সুষ্ঠু করতে আসনগুলোতে প্রায় ৬০ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গের তামলুক, কান্তি, ঘাটাল, বাকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া এবং ঝারগ্রাম আসনে ষষ্ঠ ধাপের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এসব আসনে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস, বিজেপি, কংগ্রেস এবং বামফ্রন্টের মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে।

৫৯টি আসনে ভোটগ্রহণ ছাড়াও ত্রিপুরার ২৬টি আসনের ১৬৮টি পোলিং স্টেশনে রবিবার পুনরায় ভোটগ্রহণ করা হবে। গত ১১ এপ্রিল প্রথম দফার নির্বাচনে অনিয়মের কারণে এসব কেন্দ্রের ভোট বাতিল করে পুনরায় ভোটগ্রহণের নির্দেশ দিয়েছিল ভারতের নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *