কুরআন অনুবাদ করতে গিয়ে ইসলাম গ্রহণ মার্কিন যাজকের

মধ্যপ্রাচ্য

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) ইসলাম গ্রহণের করেছেন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা খ্রিস্টান ধর্ম যাজক স্যামুয়েল আর্ল শ্রপশায়ার। সৌদি আরবে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআন অনুবাদ করতে গিয়ে ইসলামের সৌন্দর্যে আকৃষ্ট হন তিনি। মঙ্গলবার আধা-সরকারি সৌদি নিউজ ওয়েবসাইট সবককে দেয়া এক সাক্ষাৎকারে নিজের অনুভূতির প্রকাশ করেন তিনি। এ খবর জানিয়েছে লন্ডন ভিত্তিক প্যান-আরব গণমাধ্যম দ্য নিউ আরব।

খবরে বলা হয়, শ্রপশায়ার ২০১১ সালে কুরআন করতে সম্পাদক হিসেবে কাজ করার জন্য প্রথম সৌদি আরবের জেদ্দা সফর করেন। তিনি এসময় যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে উপস্থাপিত মুসলিমদের নেতিবাচক চরিত্র সম্পর্কে খুবই সচেতন ছিলেন।

এই ৭০ বয়সী ব্যক্তি বলেন, আমি দ্রুতই বুঝতে পারলাম যে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে উপস্থাপিত মুসলিম সঙ্গে বাস্তবের মুসলিমদের মধ্যে কোনও মিল নেই। তিনি বলেন, এখানে আমি এমন মানুষ দেখলাম, যারা অন্যদের সঙ্গে সালাম বিনিময় করেন। মুসলিমদের পাশাপাশি অমুসলিমদের প্রতিও উদারতা দেখায়।

শ্রপশায়ার জানান, কুরআন নিয়ে কাজ করার পাশাপাশি তিনি জেদ্দার মুসলিমদের কাছ থেকে যে আতিথেয়তা পেয়েছেন, সেটিও তাকে ইসলাম গ্রহণে অনুপ্রাণিত করেছে। তিনি বলেন, সৌদি মুসলিমরা এক আল্লাহর কাছে প্রার্থনা করেন এবং তারা চমৎকার নৈতিকতার অধিকারী। বর্তমানে সৌদি আরবে বসবাসরত শ্রপশায়ার মুসলিম ভয়েস ফর পিস অ্যান্ড রিকনসিলিয়েশন নামের একটি অলাভজনক সংগঠন প্রতিষ্ঠা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *