জার্মানিতে মসজিদ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

ইউরোপ

(বার্লিন, জার্মানি) জার্মানির হ্যাগেন শহরে একটি মসজিদ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সকাল ১০টার দিকে মসজিদে হামলা চালানো হয়। ভাঙচুরের পর আগুনও ধরিয়ে দেয়া হয়। জার্মানিতে ক্রমেই মুসলিম ও ইসলাম বিদ্বেষের ঘটনা বাড়ছে। এ ঘটনা তারই অন্যতম উদাহরণ বলে মনে করা হচ্ছে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, হামলার শিকার নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়া প্রদেশে অবস্থিত মসজিদটি ‘গ্রেট মস্ক অব হ্যাগেন’ নামে পরিচিত। জার্মানির সর্ববৃহৎ তুর্কি-মুসলিম সংগঠন ‘ইসলামিক কমিউনিটি ন্যাশনাল ভিউ’ মসজিদটি পরিচালনার দায়িত্বে রয়েছে। সিসিটিভি ফুটেজে এক সন্দেহভাজনকে শনাক্ত করা হয়েছে। তবে এ হামলায় কেউ হতাহত না হলেও ক্ষয়ক্ষতির তথ্য নিশ্চিত করেছে মসজিদ কর্তৃপক্ষ।

উগ্র ডানপন্থী রাজনীতির উত্থানে সম্প্রতি জার্মানিতে বেড়েছে ইসলামবিদ্বেষ। গত বছর মুসলিমদের লক্ষ্য করে দেশটিতে ৮০০ এর বেশি হামলার ঘটনা ঘটে। এর আগে গত শুক্রবার পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটা শহরের একটি মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে মসজিদের ইমামসহ তিনজন নিহত হয়েছেন। আরও ২৮ জন আহত হয়েছেন।

সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে,কোয়েটার পাস্তুনবাদ অঞ্চলের রেহমানিয়া মসজিদের ভিতরে শুক্রবারের জুমার নামাজ আদায়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন মুসল্লিরা। এ সময় মসজিদের ভেতরে হামলার ঘটনা ঘটে। আহতদের কোয়েটার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *