বরফে চাপা পড়েছে মেক্সিকোর শহর

আমেরিকা

মেক্সিকো সিটি, মেক্সিকো- ব্যাপক শিলাবৃষ্টিতে মেক্সিকোর গুয়াদালাহারা শহরের ছয়টি এলাকা দেড় মিটার বরফের চাদরে ঢাকা পড়েছে। স্থানীয় সময় রোববার রাজধানী মেক্সিকো সিটির উত্তরের এই শহরটিতে ঝড় ও ব্যাপক শিলাবৃষ্টি হয় বলে জানিয়েছে রয়টার্স। এরপর ওই ছয়টি এলাকা পাঁচ ফুট উঁচু বরফের নিচে চাপ পড়ে। রাস্তায় থাকা গাড়িগুলো প্রায় অর্ধেক পর্যন্ত বরফে ঢেকে যায়।

বিবিসি জানিয়েছে, ঝড় ও শিলাবৃষ্টিতে ২০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। শহর ও এর আশপাশে বহু গাড়ি পানির স্রোতে ভেসে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গাছ পড়ে গিয়ে ক্ষয়ক্ষতি ও আকস্মিক বন্যা দেখা দিলেও এসব ঘটনায় কেউ আঘাত পাননি বলে ধারণা করা হচ্ছে।

গত কয়েকদিন ধরে শহরটিতে ৩০ ডিগ্রি সেলসিয়াসের চেয়েও বেশি তাপমাত্রা বিরাজ করছিল। ফলে এ শিলাবৃষ্টি সামান্য প্রশান্তি আনলেও নতুন বিপর্যয় শুরু হয়েছে। এর আগে শহরটিতে শিলাবৃষ্টি হয়েছে। কিন্তু সেগুলোর কোনোটিই এবারের মতো ছিল না বলে জানিয়েছেন কর্মকর্তারা। রাজ্য গভর্নর এনরিকে আলফারো এ পরিস্থিতিকে ‘অবিশ্বাস্য’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন,  ‘জলবায়ু পরিবর্তন বাস্তব কি-না এবার নিজেদের জিজ্ঞেস করুন। এ ধরনের প্রাকৃতিক ঘটনা আগে কখনো দেখা যায়নি।’

অপ্রত্যাশিতভাবে বরফাচ্ছন্ন পরিবেশ শিশুরা বেশ উপভোগ করেছে। প্রায় অর্ধকোটি বাসিন্দার শহরটির ওই এলাকাগুলোর রাস্তা থেকে বরফ সরাতে দমকল ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। এ কাজে সাহায্য করছে সেনাবাহিনীও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *