যুক্তরাজ্যে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত সিলেটের আবিদ

ইউরোপ

লন্ডন, যুক্তরাজ্য- যুক্তরাজ্যের দেশ‌সেরা শিক্ষক নির্বা‌চিত হ‌য়ে‌ছেন ব্রি‌টিশ বাংলা‌দেশি আবিদ আহ‌মেদ। তার বাড়ি সি‌লে‌টে। এর আগেও দেশ‌সেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তা‌লিকায় (টিইএস-টাইমস এডু‌কেশন সা‌প্লি‌মেন্ট অ্যাওয়া‌র্ড) নাম এসেছিল আবিদের। ত‌বে এ পথটুকু সহজ ছিল না তার জন্য। বহু বাধা-বিপ‌ত্তির দেয়াল তা‌কে পেরু‌তে হ‌য়ে‌ছে। আবিদ জানান, তার ছে‌লে‌বেলার স্বপ্ন ছিল একজন শিক্ষক হবেন। খবর বাংলা ট্রিবিউনের।

নিউম্যান ইউনিভার্সিটি থে‌কে ক্রীড়ায় স্নাতক ডিগ্রি অর্জ‌নের পর বা‌র্মিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিংয়ে ভ‌র্তির সু‌যোগ পান। মাত্র এক বছর পর আবিদ বা‌র্মিংহা‌মের বাংলাদেশি অধ্যু‌ষিত ল‌জেলস এলাকার হল‌টি স্কু‌লে গণিতে শিক্ষকতার সু‌যোগ পান। এক সম‌য় নিজেও এ স্কু‌লের ছাত্র ছি‌লেন।

গণিতে শিক্ষকতার পাশাপা‌শি আবিদ স্কু‌লের তোতলা বা কথা বল‌তে সমস্যা হয় এমন শিক্ষার্থী‌দের জন্য সা‌পোর্ট গ্রুপ চালু ক‌রেন। গত বছর আবিদ শুরু ক‌রেন বিবি‌সি থ্রি ডকু‌মেন্টারি সিরিজ ‘অ্যা‌মাজিং হিউম্যান’। এতে উঠে আসে আবিদ কিভা‌বে, কথা মু‌খে আট‌কে যায় এমন শিশু‌দের জন্য গ‌ণি‌তের ক্লাস প‌রিচালনা ক‌রেন।

কিভা‌বে তার ক্লাসগুলো উ‌দ্দীপ্ত ক‌রে তোতলা শিক্ষার্থীদের। বিশ্ব তোতলা দিবস বা ইন্টারন্যাশন্যাল স্টামার অ্যাওয়্যার‌নেস ডে-র জন্য তার তৈরি ভিডিও প্রশং‌সিত হয়।আবিদ বল‌ছেন, তি‌নি প্রতিবন্ধকতা‌কে জয় কর‌তে পে‌রে তার কাঙ্ক্ষিত পেশায় আস‌তে পে‌রে‌ছেন। তি‌নি বিশ্বাস ক‌রেন শারীরিক অক্ষমতা কোনও বাধা নয়। তি‌নি স্টামার‌দের নন, সব কম সক্ষম মানুষ‌দের প্রেরণা হ‌তে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *