রাশিয়ার সাবমেরিনে অগ্নিকাণ্ডে ১৪ নাবিক নিহত

ইউরোপ

মস্কো, রাশিয়া- রাশিয়ার  একটি সাবমেরিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে সাবমেরিনের ১৪ নাবিক নিহত হয়েছে। সোমবার নিজেদের আঞ্চলিক জলসীমা পরিমাপের সময় আগুনের ধোঁয়ায় শ্বাসপ্রশ্বাস বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ছোট আকারের পারমাণবিক সাবমেরিনটি সমুদ্র গবেষণার কাজে ব্যবহার হত।

রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের কবলে পড়া ডুবোজাহাজটি ছিল একটি এএস-১২ ‘লোসারিক’। বিশেষ অভিযানে এ ধরণের সাবমেরিন ব্যবহার করা হয়। যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ণ ঘটাতে সমুদ্র তলদেশের ক্যাবল নষ্ট করতে এই বিশেষ ডুবোজাহাজ ব্যবহার করে আসছে রাশিয়া।

সোমবার অগ্নিকাণ্ডে ১৪ নাবিক নিহতের পর ডুবোজাহাজটিকে রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের মূল ঘাঁটি সেভারমুরস্ক-এ নিয়ে আসা হয়েছে। অগ্নিকাণ্ডের সময় তাতে কতজন নাবিক ছিলেন তা জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে  আহত কয়েকজন নাবিককে হাসপাতালে ভর্তির খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

মঙ্গলবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন নিহতদের মধ্যে সাত ক্যাপ্টেন ও দুই কর্মী রাশিয়ার সর্বোচ্চ সম্মাননা ‘হিরো অব রাশিয়ান ফেডারেশন’ পেয়েছিলেন। অগ্নিকাণ্ডের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তাৎক্ষনিকভাবে প্রতিরক্ষামন্ত্রী সেগেই সোইঘুকে সেভারমুরস্ক-এ যাওয়ার নির্দেশনা দেন তিনি। ঘটনা তদন্তে নৌবাহিনীর কমান্ডার ইন চিফের অধীনে একটি তদন্ত শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *