ছয় মাসে ৩৯৯ শিশু ধর্ষণের শিকার: রিপোর্ট

বাংলাদেশ

ঢাকা, বাংলাদেশ- চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ৬ মাসে সারা দেশে ৩৯৯ শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে। এর মধ্যে ৮ জন ছেলে শিশু রয়েছে। ধর্ষণের পর ১৫ জন মেয়ে শিশু ও এক ছেলে শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সংস্থাটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত ৪০৮টি সংবাদ বিশ্লেষণ করে তারা এই পরিসংখ্যান পেয়েছেন। এতে দেখা গেছে, ৬ মাসে ৩৯৯ শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকারের পাশাপাশি ১৬ শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। এদের মধ্যে শুধুমাত্র ধর্ষণের চেষ্টা চালানো হয়েছিল ৪৪ শিশুর উপর।

সংস্থাটির তথ্যমতে ছয় মাসে যৌন হয়রানির শিকার হয়েছে ৪৯ শিশু। যৌন হয়রানির ঘটনায় আহত হয়েছে ৪৭ জন মেয়ে শিশু ও ২ জন ছেলে শিশু। মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম সম্প্রতি দেশে শিশু ধর্ষণের ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় শিশুদের প্রতি চলমান সহিংসতা ও নির্যাতন প্রতিরোধ কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। শাহীন আনাম পাড়ায় পাড়ায় কমিটি গঠন করে ধর্ষণ প্রতিরোধ করার আহবান জানান।

একই সঙ্গে অভিভাবক, শিশু সংগঠন, মানবাধিকার সংস্থা, স্কুল-কলেজ এবং পাড়ার তরুণদের সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে বলে তিনি মনে করেন। এছাড়া তিনি মনে করেন বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অসহনীয় অবস্থায় পৌঁছেছে। শিশু ধর্ষণের ঘটনায় শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক জীবনে স্বল্প ও দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব পড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *