বলকান সামিটে যোগ দিতে বসনিয়া যাচ্ছেন এরদোগান

ইউরোপ

সারায়েভো, বসনিয়া- বলকান সামিটে যোগ দিতে বসনিয়া যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। মঙ্গলবার রাজধানী সারায়েভোতে শুরু হচ্ছে দুদিনব্যাপী সাউথ ইস্ট ইউরোপিয়ান কাউন্ট্রিজ কোঅপারেশন প্রোসেস সামিট(সিইইসিপি)।

তুর্কি প্রেসিডেন্টে অফিস জানিয়েছে, আগামী মঙ্গল ও বুধবার সারায়েভোতে অবস্থান করবেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় বলকান শীর্ষ সম্মেলনের পাশাপাশি সদস্য দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি।

বিশ্বের সাতটি মহাদেশের মধ্যে ইউরোপ তার ইতিহাস, সভ্যতা, সংস্কৃতি ও ভূরাজনৈতিক গুরুত্বের বিবেচনায় একটি সমৃদ্ধতম মহাদেশ। এর মধ্যে ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বলকান অঞ্চলটি ইউরোপের সংস্কৃতিগত সমৃদ্ধ অঞ্চলসমূহের মধ্যে অন্যতম প্রধান একটি অঞ্চল।

প্রাচীন ইউরোপীয় গ্রীক ও রোমান সভ্যতার আবাসভূমি এই বলকান অঞ্চল। আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, গ্রীস, কসোভো, মেসেডোনিয়া, মন্টিনিগ্রো, রোমানিয়া, সার্বিয়া, স্লোভিনিয়া এবং তুরস্কের ইউরোপীয় অংশ নিয়েই বর্তমান বলকান অঞ্চল গঠিত। উপরোক্ত দেশগুলো নিয়ে আঞ্চলিক সহযোগিতা সংস্থা সাউথ ইস্ট ইউরোপিয়ান কাউন্ট্রিজ কোঅপারেশন প্রোসেসের ‍সৃষ্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *