ইসরাইলে ইরান যুদ্ধের প্রস্তুতি

মধ্যপ্রাচ্য লিড নিউজ

তেল আবিব, ইসরাইল- ইরানের সঙ্গে সম্ভাব্য যুদ্ধ সামনে রেখে পুরোদমে প্রস্তুতি নিতে শুরু করেছে ইসরাইল। এমন তথ্য ফাঁস করেছেন ইসরাইলের এক মন্ত্রী। ইসরাইলের আঞ্চলিক সহযোগিতা বিষয়কমন্ত্রী জাশি হানেগবি শুক্রবার বলেছেন, ইরান ও তার সামরিক বাহিনীর সাথে আগামী দুই বছরের মধ্যে বড় ধরনের যুদ্ধের আশঙ্কা করছি আমরা। তাই এ লক্ষ্যে চলছে যুদ্ধের প্রস্তুতি। মিডল ইস্ট মনিটরকে এ সাক্ষাৎকারেেএসব কথা বলেন তিনি।

‘ইসরাইল হায়োম’ পত্রিকার সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘ইরানের সঙ্গে একটি যুদ্ধ হওয়ার আশঙ্কা আছে। যুদ্ধ হবে কি হবে না সেটি নয়, কবে হবে এখন মূল বিষয়। জাশি হানেগবি বলেন, ইরানের সঙ্গে যুদ্ধের বিষয়টি ছায়া যুদ্ধকে ছাড়িয়ে সরাসরি যুদ্ধের পর্যায়ে পৌঁছে গেছে। ইরান ও আমাদের মধ্যে একটি যুদ্ধ হবে সরাসরি।’

জাশি হানেগবি বলেন, ইরানের সাথে যুদ্ধের বিষয়টি ছায়া যুদ্ধকে ছাড়িয়ে সরাসরি যুদ্ধের পর্যায়ে পৌছে গেছে। ইরান ও আমাদের মধ্যে একটি যুদ্ধ হবে সরাসরি। সিরিয়া যুদ্ধের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ১০ হাজার যোদ্ধা কাজ করছে ইরানের বিপ্লবী গার্ডের অধীনে। লেবাননের হিজবুল্লাহর অস্ত্রগারে এক লাখ ৬০ হাজার রকেট রয়েছে।

বেশ কিছুদিন ধরেই মধ্যপ্রাচ্যে চলছে উত্তেজনা। হুমকি পাল্টা হুমকি চলছেই। পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র, ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরেনিয়াম মজুদ বাড়াতে চলছে। এর মধ্যে মার্কিন ড্রোন ধ্বংস করেছ ইরান। ইরান-যুক্তরাষ্ট্র এই উত্তেজনায় বাদ পড়ছে না ইসরাইল। ইরান তো বলেই দিয়েছে যুক্তরাষ্ট্র ইরানে হামলা করলে তারা ইসরাইলে হামলা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *