ইরাকের কুর্দি অঞ্চলে তুর্কি সেনাবাহিনীর অভিযান, ৬০ পিকেকে গেরিলা নিহত

মধ্যপ্রাচ্য

বাগদাদ, ইরাক- ইরাকের উত্তরাঞ্চলীয় আধা-স্বায়ত্বশাষিত কুর্দিস্তান এলাকায় সন্ত্রাসীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালিয়েছে তুরস্কের সেনাবাহিনী। এতে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি বা পিকেকে’র ৬০ সদস্যকে নিহত হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বিবৃতিতে বলেছে, তুরস্কের সেনাবাহিনী আর্টিলারি ইউনিট এবং বিমান বাহিনীর সহযোগিতায় গত ২৭ মে ইরাকের উত্তরাঞ্চীয় হাকুর্ক এলাকায় অভিযান চালিয়ে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস করেছে।  

বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের সেনাবাহিনী গত শুক্রবার রাত দশটায় ইরাকের উতরাঞ্চলে পিকেকে গেরিলাদের বিরুদ্ধে ক্ল-২ অভিযান চালিয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, এটি হাকুর্ক এলাকায় চলমান ক্ল-১’র সফল অভিযানের ধারাবাহিকতার অংশ।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তুর্কি সেনাবাহিনী যেকোনো উপায়ে হাকুর্ক এলাকায় সন্ত্রাসীদের যেকোনো শক্তি সঞ্চয় অংকুরেই বিনষ্ট করে দেবে। তুর্কি বিমান বাহিনী, গানশিপ হেলিকপ্টার, ড্রোন এবং আর্টিলারি ব্যবহার করে সেনাবাহিনী হাকুর্ক এলাকায় অভিযান অব্যাহত রাখবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

১৯৮৪ সাল থেকেই ওই অঞ্চলে স্বায়ত্তশাসনের দাবিতে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে কুর্দিদের পিকেকে। কুর্দিদের একটি গোষ্ঠী মূলধারার রাজনীতিতে যুক্ত থাকলেও পিকেকে গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে দেখে তুরস্ক, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *