মেরিডিয়ান হাইওয়ে: চীনের সিল্করোডের বিপরীতে রাশিয়ার নতুন মহাসড়ক

ইউরোপ

মস্কো, রাশিয়া- ইউরোপের সঙ্গে যোগাযোগ রুট গড়ে তুলতে ২ হাজার কিলোমিটার মহাসড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে রাশিয়া। চীনের সিল্ক রুট বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-এ যে সব জায়গায় যোগাযাগ গ্যাপ রয়েছে সেই সব জায়গাকে যুক্ত করবে নতুন এই মহাসড়ক। রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এ প্রকল্প অনুমোদন করেছেন। কম সময়ে ও স্বল্প যাত্রায় ইউরোপ ও চীনের সঙ্গে পরিবহনে এ নতুন দিগন্ত উম্মোচন করবে নতুন এ সিল্ক রুট। খরচ হবে সাড়ে ১ হাজার কোটি ডলার। খবর আরটির।

মহাসড়কটি নির্মাণে ইতিমধ্যে ৮০ ভাগ জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রকল্পের নাম দেয়া হয়েছে মেরিডিয়ান হাইওয়ে। বেলারুশ সীমান্ত থেকে শুরু হয়ে এ মহাসড়কটি কাজাখস্তান হয়ে চীন ও ইউরোপের সঙ্গে রাশিয়াকে সংযুক্ত করবে। চীন এ প্রকল্পে বিনিয়োগ করবে এমন আশা করছে রুশ সরকার।

সাড়ে ৫’শ মিলিয়ন ডলার বিনিয়োগ এ প্রকল্পে আশা করছে রাশিয়া। তবে সীমান্ত ঘেঁষে এধরনের মহাসড়কে রাজনৈতিক ঝুঁকির বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে রাশিয়া। মহাসড়কটিতে চলাচলকারী ট্রাক ও গাড়ি থেকে আদায়কৃত টোল এ প্রকল্পের নির্মাণ খরচ ১২ বছরে তুলে আনতে পারবে বলে ধারণা করছেন রুশ প্রকৌশলীরা।

চীনের সিল্ক রুটের পাশাপাশি রাশিয়ার নিউসিল্ক রুট ইউরোপের সঙ্গে চীন ও রাশিয়ার যোগাযোগ ব্যবস্থা ও পণ্য পরিবহন অর্থনৈতিকভাবে ইউরোএশীয় অঞ্চলকে আরো লাভবান করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *