কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান ব্রিটেনের লেবার পার্টির

ইউরোপ ভারত

(লন্ডন, ব্রিটেন) কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপ চেয়েছে ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টি। উপত্যকায় তৃতীয় পক্ষের মধ্যস্থতা চেয়ে এবং কারফিউ তুলে নেয়ার দাবি জানিয়ে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস করেন দলের নেতা জেরেমি করবিন। এই লেবার পার্টির এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে ভারত।

চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। গ্রেফতার করা হয়েছে শত শত নেতাকর্মীকে। জারি রয়েছে বিধিনিষেধ। কাশ্মিরের উন্নয়নের জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বিজেপি সরকারের পক্ষে এমন দাবি করা হলেও সেখানে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে জানিয়ে আসছে মানবাধিকার সংস্থাগুলো।

লেবার পার্টির প্রস্তাবে ভারত ও পাকিস্তানের রাষ্ট্রদূতদের সঙ্গে করবিনের বৈঠকের কথা বলা হয়েছে। পাশাপাশি, আণবিক লড়াইয়ের আশঙ্কা নির্মূল করতে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার কথাও বলা হয়েছে লেবার পার্টির প্রস্তাবে। তবে ব্রিটিশ বিরোধী দলের গোটা প্রস্তাব ফুত্কারে উড়িয়ে দিয়েছে ভারত। কাশ্মীর নিয়ে লেবার পার্টির সঙ্গে কোনো আলোচনার প্রশ্নই নেই বলে সাফ জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিস কুমার বলেন, লেবার পার্টির এই পদক্ষেপ আসলে ভোটার বাড়ানোর হাতিয়ার।

রাভিস কুমার বলেন, লেবার পার্টির এখানে জড়ানোর কোনও মানেই নেই। তিনি বলেন, কাশ্মির নিয়ে লেবার পার্টির পদক্ষেপকে পর্যবেক্ষণ করছে সরকার। আমরা এই বিষয়ে অবহিত না হওয়ার জন্য মর্মাহত। নিশ্চিতভাবেই এটা আসলে ভোটার বাড়ানোর জন্যই করানো হচ্ছে। কাশ্মির নিয়ে লেবার পার্টির জড়ানোর কোনো কারণ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *