এ বছরের বুকার যৌথভাবে মার্গারেট অটউড ও বার্নার্ডিন এভারিস্টোর

আমেরিকা ইউরোপ সাহিত্য

এ বছর বুকার পুরস্কার পেলেন কানাডীয় ঔপন্যাসিক মার্গারেট অটউড(৭৯) ও ব্রিটিশ লেখক বার্নার্ডিন এভারিস্টো (৬০)। বহুল চর্চিত প্রথা ভেঙে প্রথমবারের মতো যৌথভাবে সম্মানজনক সাহিত্য পুরস্কার বুকার জিতেছেন এ দুই নারী। সোমবার তিন সদস্যের ব্রুকার প্রাইজ কমিটি তাদের নাম ঘোষণা করে।

টেস্টামেন্টস সিরিজের ‘দ্য হ্যান্ডমেইডস টেল’ উপন্যাসের জন্য অটউডকে এবং ‘গার্ল, ওম্যান, আদার’ বইটির জন্য বার্নার্ডিনকে পুরস্কৃত করা হয়। সম্মানী হিসেবে তারা প্রায় ৬৩ হাজার মার্কিন ডলার ভাগাভাগি করবেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিচারকরা খুব চেষ্টা করেছেন এবারেও যাতে বুকার পুরস্কারের রীতিনীতি রক্ষা করা যায়। কিন্তু তারা বলেছেন, ‘দুজনের কাজকে তারা আলাদা করতে পারছেন না।

এভারিস্টো প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বুকার জিতলেন। অন্যদিকে সবচেয়ে বয়স্ক বুকারজয়ী হয়েছেন ৭৯ বছর বয়সী মার্গারেট অটউড। কানাডার লেখক অটউড এর আগে ২০০০ সালে তার ‘ব্লাইন্ড অ্যাসাসিয়ান’ বইয়ের জন্যও বুকার জেতেন। ৩৩ বছর আগে তিনি ‘দ্য হ্যান্ডমেইড’স টেলের’ জন্য তিনি মনোনীত হয়েছিলেন। দুটি বুকারজয়ীর তালিকায় তিনি চতুর্থ। চলতি বছর বুকার পুরস্কারের জন্য বাছাইকৃত সংক্ষিপ্ত তালিকায় ছিল ছয়জনের নাম। বিচারক প্যানেলের চেয়ারম্যান পিটার ফ্লোরেন্স বুকারজয়ী হিসেবে অটউড ও এভারিস্টোর নাম ঘোষণা করেন।

ম্যান বুকার পুরস্কার (সংক্ষেপে বুকার পুরস্কার) বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। প্রতি বছর (বিচারকদের মতে) বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘ্যের উপন্যাসকে এই পুরস্কারটি প্রদান করা হয়। কিছু শর্তাবলী রয়েছে, যেমন লেখককে অবশ্যই কমনওয়েলথ, জিম্বাবুয়ে অথবা আয়ারল্যান্ডের নাগরিক হতে হবে, এবং উপন্যাসটি ইংরেজি ভাষায় রচিত হতে হবে। পূর্বতন বুকার পুরস্কারের ধারাবাহিকতায় ২০০৫ খ্রিস্টাব্দে বিশ্বের যে কোন দেশের লেখকদের জন্যে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *