ফিলিস্তিনের নিউজ সাইটের পেজ ডিলিট করে দিল ফেসবুক

আমেরিকা মধ্যপ্রাচ্য

ফিলিস্তিনেরি একটি নিউজ সাইটের পেজ ডিলিট করে দিয়েছে ফেসবুক। পূর্ব কোনো সতর্কতা ছাড়াই বুধবার হঠাতই দ্য প্যালেস্টিনিয়ান ইনফরমেশন সেন্টার (পিআইসি) নামের পেজটি বন্ধ করে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। পিআইসি বলেছে, ফেসবুক কর্তৃপক্ষ ফিলিস্তিনি খবরাখবর সংশ্লিষ্ট পেজের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। নিউজ সাইট ডিলিট সেই যুদ্ধেরই একটি অংশ। পেজটিতে ৫০ লাখ সাবসক্রাইবার ছিল। খবর মিডিল ইস্ট মনিটর।

ফিলিস্তিনি ইনফরমেশন সেন্টার নামক (পিআইসি) এ পেজটি ডিলেট করায় ফিলিস্তিনের বিভিন্ন মিডিয়ায় ফেসবুকের বিরুদ্ধে বিতর্কের ঝড় বইছে। নিউজ সাইটটি বলছে, সোস্যাল মিডিয়ায় এ পেজটি ইসরায়েলি নৃসংসতার বিরুদ্ধে ফিলিস্তিনিদের একটি যুদ্ধের অংশ। মুসলিমদের বিপক্ষে গিয়ে ফেসবুকের এমন আচরণের নিন্দা জানাচ্ছি আমরা। ফিলিস্তিনের সাংবাদিক ও মিডিয়া কর্মিরা এফবি ব্লকস প্যালেস্টাইন হ্যাশট্যাগ ব্যবহার করে ফিলিস্তিনের বিরুদ্ধে ফেসবুকের এ কার্যক্রমের নিন্দা জানায়।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক নিরপেক্ষ নয়, বরং ফিলিস্তিন-ইসরাইল দ্বন্দ্বে প্রতিষ্ঠানটি দখলদারদের পক্ষে অবস্থান নিয়েছে বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনি আন্দোলনকারীরা। শুধু আন্দোলনকারীরাই নয়, ফিলিস্তিনের সাংবাদিকরাও মনে করেন, ফেসবুক ইসরাইলের পক্ষাবলম্বন করছে।

ফিলিস্তিনের সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড মিডিয়া ফ্রিডমের পরিচালক মুসা রিমাবি বলেন, ইসরাইল চায় না অধিকৃৃত ফিলিস্তিনে তারা যে নির্যাতন চালাচ্ছে তা বিশ্ববাসী জানুক। ফেসবুকের বিরুদ্ধে ইসরাইলের পক্ষাবলম্বনের অভিযোগ ওঠে শুক্রবার বেশ কয়েকজন ফিলিস্তিনির ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর।

ফেসবুকের দাবি, নীতিমালা ভঙ্গের অভিযোগে এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। গত সপ্তাহে শিহাব নিউজ এজেন্সির চার সম্পাদকের ফেসবুক পেজ বন্ধ করে দেওয়া হয়। যাদের পেজে ৬৩ লাখ সাবস্ক্রাইবার রয়েছে। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে কুদস নিউজ নেটওয়ার্কের তিন কর্মকর্তার পেজ। যাদের সম্মিলিত পেজের সাবস্ক্রাইবার ৫১ লাখের কাছাকাছি। উভয় বার্তা সংস্থাই দখলকৃত ফিলিস্তিন ভূখণ্ডের খবর নিয়মিত প্রকাশ করত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *