বিশ্বে আর পুলিশিগিরি করবে না যুক্তরাষ্ট্র: ট্রাম্প

আমেরিকা মধ্যপ্রাচ্য লিড নিউজ

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র- বিধ্বস্ত-রক্তাক্ত মধ্যপ্রাচ্য ছাড়ছে যুক্তরাষ্ট্র। বিশ্বে আর পুলিশিগিরি করবে না ওয়াশিংটন। ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, গোটা বিশ্বের‘ পুলিশম্যান’র দায়িত্ব পালন করার আর কোনো প্রয়োজনীয়তা যুক্তরাষ্ট্রের নেই। বুধবার হোয়াইট হাউসে এক বিশেষ বক্তব্যে মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির গতিপথ বদলানোর ঘোষণা দেন ট্রাম্প। সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করায় তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়ারও ঘোষণা দিয়েছেন তিনি।

হোয়াইট হাউস থেকে দেয়া টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘দীর্ঘদিন ধরে রক্তাক্ত হওয়া মধ্যপ্রাচ্যের এ বালিতে এবার অন্য কাউকে লড়াই করতে দিন। মধ্যপ্রাচ্যে পুলিশম্যানের দায়িত্ব পালন করতে গিয়ে আমার দেশের অনেক নিরাপত্তা সেবা প্রদানকারী সদস্যকে প্রাণ হারাতে হয়েছে। এজন্য আমরা বের হয়ে আসছি। দীর্ঘদিনের রক্তক্ষয়ী লড়াইয়ে এবার অন্য কারও আসার পালা।’

তুরস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে ট্রাম্প বলেন, আমরা নাখোশ হই এমন কিছু না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার থাকবে। পরে মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, ১৪ অক্টোবর তুরস্কের প্রতিরক্ষা ও জ্বালানি মন্ত্রণালয় এবং তিন মন্ত্রীর বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া হয়েছে।

এদিন ট্রাম্প আরও জানান, সিরিয়ার তেল স্থাপনাগুলোর সুরক্ষার জন্য দেশটির কয়েকটি অংশে ‘অল্প সংখ্যক’ মার্কিন সেনা রেখে দেবেন তিনি। বন্দি আইএস জঙ্গিদের কঠোর নজরদারিতে রাখার বিষয়েও তুরস্ককে প্রতিশ্রুতিবদ্ধ থাকার ও জঙ্গিগোষ্ঠীটি যেন ফের কোনো এলাকা নিজেদের নিয়ন্ত্রণে না নিতে পারে, তা নিশ্চিত করার আহ্বানও জানিয়েছেন ট্রাম্প।

তুরস্ক ও কুর্দিদের মধ্যে চলমান অস্ত্রবিরতি বজায় রাখতে রাশিয়া ওই অঞ্চলে সেনা মোতায়েন করবে বলে মঙ্গলবার একমত হয় আঙ্কারা ও মস্কো। এর একদিন পর বুধবার সিরিয়ার কৌশলগত শহর কোবানিতে সামরিক পুলিশ পাঠায় রাশিয়া।

রয়টার্স জানায়, কোবানিতে রুশ সামরিক পুলিশের উপস্থিতির অর্থ হচ্ছে সিরিয়ার অভ্যন্তরে অন্তত ৩০ কিলোমিটার ভেতরে ওয়াইপিজি গেরিলাদের সরে যাওয়া পর্যবেক্ষণ করবে মস্কো ও তাদের মিত্র দামেস্ক। ওয়াইপিজির সম্পূর্ণ প্রত্যাহারের অর্থ হচ্ছে কুর্দিদের বিরুদ্ধে প্রেসিডেন্ট এরদোগানের একটি বড় বিজয়। মার্কিন হস্তক্ষেপে কুর্দিদের ওই এলাকা থেকে সরে যেতে পাঁচদিনের সময় দেয় আঙ্কারা। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, ষষ্ঠ দিন থেকে রুশ ও তুর্কি সেনারা যৌথভাবে সিরিয়ার ১০ কিলোমিটার ভেতরে টহল দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *