ইমরান খানকে গদিচ্যুত করতে বিক্ষোভে উত্তাল পাকিস্তানের রাজপথ

পাকিস্তান লিড নিউজ

ইসলামাবাদ, পাকিস্তান- পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে জোরদার আন্দোলন শুরু হয়েছে। প্রধানমন্ত্রী পদত্যাগের দাবিতে মঙ্গলবার রাজপথে পদযাত্রায় নেমেছে কট্টরপন্থী সুন্নি নেতা ফজলুর রহমানের অনুগামী এবং জমিয়তে উলেমা-ই-ইসলাম-ফজল সংগঠনের লক্ষাধিক নেতা-কর্মী-সমর্থক। এই বিশাল পদযাত্রার নাম দেওয়া হয়েছে ‘আজাদি মার্চ’। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

সরকারবিরোধী এই আন্দোলনে আন্দোলনকারীদের সমর্থন রয়েছে বিরোধীদেরও। আগামী ৩১ অক্টোবর ইসলামাবাদে পাঁচ দিনের এই আজাদি পদযাত্রার মূল সমাবেশটি হবে। করাচিতে এই ঘোষণার পরে পাকিস্তানের বিভিন্ন শহর থেকে মানুষ ইসলামাবাদের দিকে এগিয়ে চলেছে। এই মার্চটি কোয়েটা, খাইবার পাখতুনখোয়া, রাওয়ালপিন্ডি ও পেশোয়ার হয়ে ইসলামাবাদের দিকে অগ্রসর হচ্ছে।

মাদ্রাসা, স্কুল, কলেজের শিক্ষার্থীরাও এই স্বাধীনতা যাত্রায় অংশগ্রহণ করেছে। এছাড়া পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) এবং অন্যান্য ছোট ছোট দলগুলোসহ রাজনৈতিক দলগুলোও ইমরানের বিরুদ্ধে বিপ্লব আন্দোলন শুরু করেছেন। রবিবারও এই দলগুলো করাচিতে একটি বিশাল মিছিল করেছে। সেই মিছিল থেকে ইমরানকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গর্জে উঠেছিলেন আন্দোলনকারীরা।

ঘরে-বাইরে চরম বিপদের মুখে পড়েছেন ইমরান খান। দেশের মধ্যেই তার বিরুদ্ধে বিদ্রোহের মুখে পড়েছেন এই সাবেক এই ক্রিকেটার। প্রধানমন্ত্রী পদ থেকে ইমরানকে সরিয়ে দেয়ার ডাক দিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম (জেআইআই-এফ)। সংগঠনের নেতা মাওলানা ফজলুর রহমান ইসলামবাদে ‘আজাদি মার্চ’ পদযাত্রার ডাক দিয়েছিলেন।

একই সঙ্গে জমিয়তে উলামায়ে ইসলাম (জেআইআই-এফ) নেতা হুমকি দিয়েছিলেন, তার এই পদযাত্রা বন্ধ করার চেষ্টা হলে, পুরো পাকিস্তান অবরুদ্ধ করে দেওয়া হবে। তিনি আরও হুমকি দিয়ে বলেছেন, ‌’ইমরান সরকারকে ক্ষমতাচ্যুত না করা পর্যন্ত আমার যুদ্ধ অব্যাহত থাকবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *