দিল্লির বাতাস সিগারেটের ধোয়ার চেয়েও ক্ষতিকর: শশী থারুর

ভারত

(নয়াদিল্লি, ভারত) ভারতের রাজধানী নয়াদিল্লির আকাশ বিষাক্ত ধোঁয়াশায় ভরে গেছে। বায়ুদূষণ অতি বিপজ্জনক মাত্রা ছাড়িয়েছে। ভয়ানক এ ধোয়াশাকে সিগারেটের ধোয়ার চেয়েও ক্ষতিকর বলে মন্তব্য করেছেন দেশটির প্রভাবশালী রাজনীতিক ও কংগ্রেস এমপি শশী থারুর। এর আগেিআম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল বলেন, বায়ুদূষণে দিল্লি ‘গ্যাস চ্যাম্বার’ এ পরিণত হয়েছে।

রবিবার এক টুইটার বার্তায় এই কংগ্রেস সাংসদ অভিযোগ করেন, ‘কুতুব মিনার যেন সিগারেটের ধোঁয়ার জালে বন্দি।’ একই সঙ্গে তিনি একটি প্রতীকী ছবিও পোস্ট করেন সোশ্যালে। সেখানে কুতুব মিনারের পাশেই এক প্যাকেট সিগারেট। সঙ্গে ব্যঙ্গাত্মক মন্তব্য, ‘যারা সিগারেটে সমর্পিত প্রাণ, তারা একবার দিল্লির বাতাসের স্বাদ নিয়ে যান।’ সিগারেটের প্যাকেটের সতর্কবাণীর আদলে ছবির মাধ্যমে তিনি পাঠিয়েছেন সতর্কবার্তা, ‘সিগারেটের মতোই দিল্লি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর!

দূষণে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় ৪০ শতাংশ বাসিন্দা চাইছেন পাকাপাকিভাবে দিল্লি ছেড়ে দিতে। ১৬ শতাংশ বাসিন্দা চাইছেন, অন্তত এ ‘জরুরি অবস্থায়’শহরের বাইরে থাকতে। লোকাল সার্কেল নামের একটি অনলাইন প্ল্যাটফর্মের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

চারপাশ ঘন ধোঁয়ার চাদরে ঢাকা পড়ায় রোববার সকালে রানওয়ে দেখতে না পাওয়ায় ৩২টি উড়োজাহাজ দিল্লি বিমানবন্দরে নামতে না পেরে দিক পরিবর্তন করে চলে গেছে। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বাতিল হয়েছে একাধিক ফ্লাইটও। ধোঁয়াশার কারণে এক হাত দূরের জিনিসও দেখা যাচ্ছে না। ফলে সড়কে যান চলাচলও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

এনডিটিভি জানায়, রোববার দিল্লির বাতাসে গুণমান সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিল ৬২৫। এ সূচক অনুযায়ী ০-৫০ ভালো, ৫১-১০০ সন্তোষজনক, ১০১-২০০ সাধারণ মানের, ২০১-৩০০ খারাপ, ৩০১-৪০০ খুব খারাপ এবং ৪০১-৫০০ মারাত্মক খারাপ বলে ধরা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *