বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে আপিল করবে মুসলিমরা

ভারত

(নয়াদিল্লি, ভারত) অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায়কে ‘অন্যায্য’ অভিহিত করে আপিল করার ঘোষণা দিয়েছেন মুসলিমরা।  ভারতের কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড আপিল করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন তাদের আইনজীবী জাফারিয়াব জিলানি। তিনি বলেন, ‘আমরা মনে করি এটা অনায্য …আমরা এই রায় মানতে পারছি না। আমরা রায়ের সব অংশের সমালোচনা করছি না।’ খবর এনডিটিভির।

শনিবার বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দেন ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের অনুমতি দেয়া হয়েছে। এর বদলে মুসলিমদের জন্য মসজিদ নির্মাণে শহরের অন্য জায়গা পাঁচ একর জমি দানের নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

আইনজীবী জাফারিয়াব জিলানি বলেন, ‘পুরো জমি অন্য পক্ষকে দেয়া ঠিক নয়। আমরা শীর্ষ আদালতকে সম্মান জানাই, আমাদের রায়ের সঙ্গে সহমত না হওয়ার অধিকার আছে। শীর্ষ আদালতে অনেক মামলারই রায় বদলে গেছে। এ রায় পুনর্বিবেচনার আবেদন জানানোর অধিকার আমাদের আছে।’

১৯৯২ সালে বাবরি মসজিদ ভেঙে ফেলেন উগ্র হিন্দুত্ববাদীরা। তাদের বিশ্বাস, ভগবান রামচন্দ্রের জম্মভূমির ওপর তৈরি করা মন্দিরের ধ্বংসাবশেষে ওপর মসজিদ করা হয়েছে। এ মসজিদটি ভেঙে ফেলার পর সৃষ্ট হিন্দু-মুসলিম দাঙ্গায় ২০০০ এরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *