ইসলাম জানা-বোঝার জন্য কুরআন অধ্যায়ন করছেন গোয়ার মুখ্যমন্ত্রী

ভারত

(গোয়া, ভারত) ইসলাম জানা ও বোঝার জন্য নিয়মিত কুরআন অধ্যায়ন করছেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। ইসলাম ও খ্রিষ্টান দুই ধর্মকেই জানার চেষ্টা করছেন। এজন্য কুরআন এবং বাইবেল এক সঙ্গে পড়ছেন বলে জানিয়েছেন তিনি। রবিবার গোয়ায় ‘নবী জন্মদিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এসব কথা জানান এই রাজনীতিক।

কিছুদিন আগে উপহার হিসেবে একটি কুরআন পান প্রমোদ সাওয়ান্ত। কুরআনের হিন্দি অনুবাদ পড়ছেন বলে জানান প্রমোদ। নিজের কৌতুহল প্রকশা করে মুখ্যমন্ত্রী বলেন, আমি শুরু থেকেই জানতে চাইতাম কি লেখা রয়েছে কুরআনে। এক পরিচিত বন্ধুর কাছে এর অনুবাদ গ্রন্থ চেয়েছিলাম আমি। সে আমাকে উপহারে দেওয়ার পর পড়া শুরু করি।

কুরআনের বেশ কিছু অধ্যায় তার পাঠ করা হয়ে গিয়েছে বলেও জানান তিনি। বাইবেলও পড়েছেন বেশ কিছুটা। তবে গীতা যে আগেই তাঁর পড়া হয়ে গিয়েছে সে কথাও জানান মুখ্যমন্ত্রী প্রমোদ।

কুরআনের প্রসঙ্গে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, মানুষকেই সর্বশ্রেষ্ঠ জীব বলেছে কুরআন। গীতা, বাইবেল বা কুরআন, কোনও ধর্মগ্রন্থই অন্য ধর্মকে অবহেলা করার কথা বলে না। অন্যান্য ধর্মের সম্মান করার কথা ইসলাম বলেছে, একথাও মনে করিয়ে দেন তিনি। গোয়া বিজেপি সরকার কখনও সম্প্রদায়ের ভিত্তিতে ভাগাভাগি করেনি বলেও দাবি করেন মূখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *