‘আল-আকসা’ নামে নতুন মসজিদ নির্মাণ করছে বাংলাদেশিরা

আফ্রিকা লিড নিউজ

(কেপটাউন, দক্ষিণ আফ্রিকা) আল-আকসা’ মসজিদ নামে নতুন একটি মসজিদ নির্মাণ করছে বাংলাদেশিরা। তবে এটি বাংলাদেশে নয় বরং দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিম প্রদেশের রাজধানী শহর মাফেকিংয়ের ইটসোসেং টাউনে। বাংলাদেশি মুসলিমদের নিজস্ব উদ্যোগে কেনা জমিতে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। ৮৫০ বর্গফুট জায়গায় শুধু মসজিদটি নির্মাণ সম্পন্ন হবে। যাতে আনুমানিক ব্যয় হবে দেড় মিলিয়ন আফ্রিকান রেন্ড। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯০ লাখ টাকা।

নব নির্মিত এ মসজিদের ইমামতি করছেন হাফেজ মাওলানা আব্দুল হালিম। তিনি জানান, ‘বাংলাদেশিদের উদ্যোগেই তৈরি হচ্ছে এ মসজিদ। তবে বাংলাদেশিদের পাশাপাশি ভারতীয় এবং পাকিস্তানি মুসল্লিও এখানে রয়েছে। মসজিদ নির্মাণের এ উদ্যোগে সবাই খুশি।

বাংলাদেশিদের উদ্যোগে কেনা জমিতে নির্মিত এ মসজিদ হবে দক্ষিণ আফ্রিকার একটি আদর্শ মসজিদ। মসজিদ নির্মাণ শেষে এখানে ইসলামের দাওয়াতের কাজও চলবে। বিনামূল্যে মুসলিম ছেলে-মেয়েদের জন্য কুরআনসহ ইসলামি শিক্ষার ব্যবস্থা রাখা হবে। এ মসজিদের আওতায় মুসলিমদের বিনামূল্যে চিকিৎসা, অসহায়দের ত্রাণ বিতরণ ও জনসেবামূলক কাজের ব্যবস্থাও রাখা হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশি মুসলিমরা বিশ্বের অনেক দেশে বসবাস করছেন। নামাজ ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব উপলব্দি করে তারা অনেক দেশেই নিজস্ব উদ্যোগে নির্মাণ করছে মসজিদ ও ইসলামিক সেন্টার। দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিম প্রদেশের রাজধানী শহর মাফেকিং-এর ইটসোসেং টাউনে নির্মিত ‘আল-আকসা’ মসজিদও এ উদ্যোগের আরেকটি সংযোজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *