ইসরাইলের ধ্বংস চায় ইরান, ইহুদিদের নয়: খামেনি

মধ্যপ্রাচ্য

(তেহরান, ইরান) ইরান ইসরাইলের ধ্বংস চায়, ইহুদিদের কোনো ক্ষতি চায় না বলে মন্তব্য দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনি। একইসঙ্গে তিনি বলেছেন, ইরান বিশ্বাস করে যে, সকল ধর্মের মানুষেরই নির্ধারণ করা উচিৎ ইসরাইলের ভবিষ্যৎ কেমন হওয়া উচিৎ। এ খবর দিয়েছে রয়টার্স।

ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় ইসরাইল। দখলদারির মাধ্যমে রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়ায় ও মানবাধিকার লঙ্ঘনের কারণে তাদেরকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ইরান। একইসঙ্গে ফিলিস্তিনের সশস্ত্র দলগুলোকে সাহায্য করে এসেছে দেশটি। ইসরাইল দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে, ইরান যেকোনো উপায়ে ইসরাইল ও ইহুদিদেরকে ধ্বংস করতে চায় এবং মধ্যপ্রাচ্যে তারাই ইসরাইলের প্রধান শত্রু।

শুক্রবার তেহরানে ইসলামিক ঐক্য সম্মেলনে সরকারি কর্মকর্তা ও শ্রোতাদের উদ্দেশ্যে তারই জবাব দিয়েছেন খামেনি। তিনি বলেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের এই অবস্থান সেখানকার ইহুদিদের বিরুদ্ধে নয়। ইহুদিদের নিশ্চিহ্ন করার ইচ্ছে ইরানের নেই। ইরান চায়, দেশটির মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সকলে মিলেই তাদের সরকারের বিষয়ে সিদ্ধান্ত নিক।’

এসময় ইরানের পরমাণু কার্যক্রমে বাঁধা দেয়ার জন্য পশ্চিমা শক্তিগুলোর নিন্দা জানান তিনি। বলেন, সকল রাষ্ট্রেরই শান্তিপূর্ন পরমাণু শক্তির দরকার রয়েছে। কিন্তু পশ্চিমারা এ ক্ষমতাও শুধু নিজেদের মধ্যে রাখতে চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *