পাকিস্তানে মাটি খুড়ে পাওয়া গেল আলেক্সান্ডারের স্মৃতি বিজড়িত শহর

পাকিস্তান লিড নিউজ

(ইসলামাবাদ, পাকিস্তান) পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে মাটি খুড়ে পাওয়া গেছে গ্রিক বীর আলেক্সান্ডারের স্মৃতি বিজড়িত একটি প্রাচীন শহর। প্রদেশের সোয়াট জেলায় এই শহরটি। ধারণা করা হচ্ছে আজ থেকে ৩০০০ বছর পূর্বে শহরটি স্থাপিত হয়েছিল। ইতালির প্রত্নতাত্তিকদের সঙ্গে পাকিস্তানি প্রত্নতাত্তিকদের পরিচালিত এক যৌথ খননে খোঁজ মেলে এ শহরের।

শহরে হিন্দু মন্দির, মুদ্রা, অস্ত্র, থালা-বাসন ও বৌদ্ধ ধর্মের বিভিন্ন স্থাপনা রয়েছে। শহরটির নাম ছিল বাজিরা। এই প্রদেশের বিভিন্ন স্থানেই ৫০০০ বছর পুরনো সভ্যতা ও তাদের নিদর্শন টিকে রয়েছে এখনও।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, নতুন আবিষ্কৃত প্রাচীন শহরটিতে পা পড়েছিল বিশ্বজয়ী বীর গ্রিসের আলেকজান্ডারের। সেখানে এমন কিছু স্থাপনা পাওয়া গেছে যা ইতিহাসের সঙ্গে মিলিয়ে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন গবেষকরা। আলেকজান্ডার বাজিরাতে এসেছিলেন খ্রিষ্টপূর্ব ৩২৬ অব্দে।

ঐতিহাসিকদের মতে, অদিগ্রামের যুদ্ধে তিনি স্থানীয় রাজাদের হারিয়ে এই শহর দখল করেছিলেন। ইতিহাসে তার এখানে তিনি একটি দুর্গ নির্মাণের কথা লেখা ছিল। নতুন আবিষ্কারে তার প্রমাণ পাওয়া গেছে। তবে গবেষকরা আলেকজান্ডার আসার অনেক পূর্বেকার নানা স্থাপনার নিদর্শনও উদ্ধার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *