বিদায় নিলেন রঞ্জন গগৈ, ভারতের নতুন প্রধান বিচারপতি অরবিন্দ বোবদে

ভারত

(নয়াদিল্লি, ভারত) বাবরি মসজিদ মামলার রায় দিয়েই অবসরে গেলেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তার স্থানে প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। সোমবার সকালে ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নেন তিনি। এদিনই অবসর নেন রঞ্জন গগৈ। ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত এই পদে আসীন থাকবেন বোবদে। খবর এনডিটিভির।

৬৩ বছর বয়সী বিচারপতি বোবদে অযোধ্যায় রামমন্দির নির্মাণ থেকে গোপনীয়তার অধিকার-সহ একাধিক বিখ্যাত মামলার রায়দান প্রক্রিয়ার অংশ ছিলেন। ২০১৫ সালে আধার কার্ড সংক্রান্ত মামলায় তিন সদস্যের বেঞ্চে ছিলেন তিনি। যৌন হেনস্তার মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ক্লিন চিট দেয়া তিন সদস্যের ইন-হাউস কমিটির প্রধানও ছিলেন তিনি।

নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং এলএলবি পাশ করে ১৯৭৮ সালে মহারাষ্ট্র বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন বিচারপতি বোবদে। মুম্বাই হাইকোর্টের নাগপুর বেঞ্চে ২১ বছর আইনজীবী হিসেবে কাজ করেছেন তিনি। ২০০০ সালে মুম্বাই হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে শপথ গ্রহণ করেন। ২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন বোবদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *