রাতের অন্ধকারে হঠাৎ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত

ভারত লিড নিউজ

(নয়াদিল্লি, ভারত) ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ভারত।শনিবার রাতের অন্ধকারে হঠাৎ করেই মিসাইল অগ্নি ২-এর পরীক্ষা চালানো হয়। উৎক্ষেপণ সফল হয়েছে দাবি করেছে নয়াদিল্লি। ২০ মিটার লম্বা এই ব্যালিস্টিক মিসাইল বহন করতে পারে ১০০০ কেজি পে-লোড। ২০০০ কিলোমিটার অতিক্রম করতে পারে এই মিসাইল।

মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করার এই পরীক্ষা চালানো হয়। অগ্নি-২ মিসাইলের সফল পরীক্ষণ গত বছরেই করা হয়েছি। কিন্তু রাতের অন্ধকারে এই মিসাইলের পরীক্ষণ প্রথমবার হল।

এই মিসাইলের ক্ষমতা ২০০০ কিমি থেকে বাড়িয়ে ৩০০০ কিমি পর্যন্ত করা যেতে পারে। অগ্নি-২ মিসাইল নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতে সম্পূর্ণভাবে সক্ষম। ভারত এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে অগ্নি-১ ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ করেছিল। ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে ৭০০ কিমি দূর পর্যন্ত অগ্নি-১ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল।

২০ মিটার লম্বা অগ্নি-২ ব্যালাস্টিক মিসাইলের ওজন ১৭ টনের মতো। আর এই মিসাইল নিজের সাথে এক হাজার কেজির বোমা ২০০০ কিমি পর্যন্ত বহন করতে পারে। অগ্নি ২ মিসাইলে নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম। অগ্নি-২ মিসাইলকে এর আগেই ভারতীয় সেনায় যুক্ত করা হয়েছিল।

এশিয়ার অন্যতম পরাশক্তি ভারত এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ‘অগ্নি-১’ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষণ করেছিল। ভারতীয় সামরিক কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপের ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে প্রায় ৭০০ কিমি দূর পর্যন্ত ‘অগ্নি-১’ মিসাইলের সফল পরীক্ষণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *