ভূমধ্যসাগরে তুরস্কের সামরিক মহড়ায় যোগ দিচ্ছে পাকিস্তান

পাকিস্তান লিড নিউজ

(আঙ্কারা, তুরস্ক) প্রথমবারের মতো তুরস্কের ভূমধ্যসাগরীয় আন্তর্জাতিক প্রতিরক্ষা মহড়ায় যোগ দিচ্ছে পাকিস্তান। পাকিস্তান ছাড়াও আরও ৮টি মিত্র দেশ যোগ দেবে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ের এই সামরিক মহড়া ১৩ বছর ধরে আয়োজন করছে আঙ্কারা। মহড়ার জন্য তুরস্ক ১৮ মাস ধরে বিশেষ প্রস্তুতি নিচ্ছে। এ খবর জানিয়েছে তুরস্কের প্রভাবশালী গণমাধ্যম ইয়েনি শাফাক।

খবরে বলা হয়, মহড়া শুরু হলেই মিত্র দেশগুলোএতে যোগ দেয়ার ঘোষণা দিতে পারে। দেশগুলো হল— আলবেনিয়া, আজারবাইজান, আলজেরিয়া, জর্জিয়া, লিবিয়া, লেবানন, তিউনেশিয়া ও জর্ডান। তুরস্কভিত্তিক সংবাদ মাধ্যম ইয়েনি শাফাকের খবরে বলা হয়েছে, মহড়া চলাকালীন এসব দেশ তুরস্কের সঙ্গে ভূমধ্যসাগরীয় আন্তর্জাতিক সামরিক প্রতিরক্ষা মহড়ায় অংশগ্রহণের ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে।

আসন্ন মহড়ায় যোগ দিতে পাকিস্তানের নৌবাহিনীর রণতরী (পিএনএস) আলমগীর, নৌমহড়ার জন্য বিমান এবং নৌবাহিনীর বিশেষ বাহিনী দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। তুরস্কের নৌবাহিনীর ভূমধ্যসাগরীয় প্রতিরক্ষায় অংশগ্রহণের জন্য ইতিমধ্যে পাকিস্তানের নৌবাহিনী দেশটিতে এসে পৌঁছেছে বলে খবরে প্রকাশ করা হয়েছে।

তুরস্কের ভূমধ্যসাগরীয় সামরিক প্রতিরক্ষা মহড়ায় পাকিস্তান যোগ দেয়ায় এটি প্রকৃতপক্ষে আন্তর্জাতিক মহড়ায় রুপ নিচ্ছে বলে বলা হচ্ছে। তুরস্কের ভূমধ্যসাগরীয় প্রতিরক্ষা অভিযানটি পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের সামুদ্রিক স্বার্থ সুরক্ষা রক্ষার জন্য ২০০৬ সালে জাতীয় সক্ষমতা ব্যবহার করে এটি শুরু করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *