যুক্তরাষ্ট্র বিশ্বের মোড়ল নয় : ইরানি প্রেসিডেন্ট রুহানি

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(তেহরান, ইরান) যুক্তরাষ্ট্র বিশ্বের মোড়ল নয়। বরং অন্যান্য দেশের মতোই একটি দেশ। বিশ্বের অন্যতম শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র সম্পর্কে এমন মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। সেই সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞাকে তাদের চরম রাজনৈতিক ভুল এবং আন্তর্জাতিক আইন ও নীতিমালার বিরোধী বলে মন্তব্য করেন তিনি। মঙ্গলবার তেহরানে অস্ট্রেলিয়ার নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণকালে হাসান রুহানি এসব কথা বলেন। খবর ইরনার।

ভূগর্ভস্থ পরমাণু কেন্দ্র ফোর্দু ফুয়েল এনরিচমেন্ট সাইট-এ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ফের চালু করেছে ইরান। এটি চালু করার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র গতকাল সোমবার জানিয়েছে, ইরানের পারমাণবিক কেন্দ্রবিষয়ক নিষেধাজ্ঞায় আর কোনো ছাড় দেয়া হবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাংবাদিকদের বলেন, সন্ত্রাসবাদে বিশ্বে সবচেয়ে বেশি বিনিয়োগ করা রাষ্ট্রটির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সঠিক পরিমাণ হওয়া উচিত শূন্য। আগে থেকেই গোপনীয় হিসেবে পরিচিত ইরানের ফোর্ডোতে পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কোনো বৈধ কারণ নেই।

ইরানের প্রেসিডেন্ট বলেন, মার্কিন বেআইনি নিষেধাজ্ঞা দু’দেশের মধ্যকার সম্পর্ক ও সহযোগিতা উন্নয়নের পথে বাধার কারণ হওয়া ঠিক নয়। মার্কিন অবৈধ পদক্ষেপের বিরুদ্ধে স্বাধীন দেশগুলোর রুখে দাঁড়ানো উচিত। তিনি আরও বলেন, পরমাণু সমঝোতা অকার্যকর হলে বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে। এই চুক্তি থেকে মার্কিনীদের বেরিয়ে যাওয়া এবং ইউরোপ তাদের অঙ্গিকার রক্ষা করতে না পারার পরও ইরান সমঝোতা মেনে চলছে। সাক্ষাত অনুষ্ঠানে রুহানি অস্ট্রেলিয়ার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বিস্তারের ওপর গুরুত্বারোপ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *