বলিভিয়ার অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে কৃষক-জনতার প্রতিরোধ আন্দোলন

আমেরিকা

(লাপাজ, বলিভিয়া) বলিভিয়ায় অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠছে। ইতিমধ্যে সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে কৃষক-জনতা। যোগ দিচ্ছেন সাধারণ মানুষরাও। আন্দোলন থামাতে তাদের ওপর গুলি চালাচ্ছে দেশটির পুলিশ ও নিরাপত্তা বাহিনী। এতে নিহত হয়েছেন কমপক্ষে তিন আন্দোলনকারী। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

মঙ্গলবার রাজধানী লাপাজের নিকট আন্দোলনকারীদের থামাতে সমাবেশে গুলি চালায় সেনাবাহিনী। এতেই ওই হতাহতের ঘটনা ঘটে। এটি গত কয়েক মাসের উত্তাল অবস্থার মধ্যে সব থেকে রক্তক্ষয়ী ঘটনা। এ ঘটনার পর আন্দোলন আরো তীব্র রূপ ধারণ করেছে। আন্দোলনকারীরা সর্বশক্তি দিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে লড়ে যাওয়ার শপথ গ্রহণ করেছে।

নির্বাচনে কারচুপির অভিযোগে গণবিক্ষোভের মুখে গত সপ্তাহে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। প্রাণে বাচতে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন তিনি। এরপর নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন সিনেটের ডেপুটি প্রধান জিনাইন আনেজ।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রেসিডেন্ট আনেজ একটি ফরমান জারি করে নিরাপত্তা বাহিনীকে যে কোনো অপরাধের জন্য সাজা মৌকুফ করেন। আন্দোলনকারিরা জানিয়েছেন, এর আগেও আন্দোলন হয়েছে। কিন্তু কেউ গুলি করার সাহস দেখায়নি। কিন্তু এখন তারা চাইলেই গুলি করতে পারছে।

আন্দোলনকারীরা এখন দেশটির প্রধান শহর কোচাবাম্বায় প্রবেশের চেষ্টা চালাচ্ছে। তবে সেখানে তাদেরকে বাঁধা দিচ্ছে সেনাবাহিনী ও পুলিশ। আন্দোলন থেকে বলা হয়, আমরা এই সরকারকে চাই না। এই সরকারকে কেউ চেনে না, জানে না। আমরা বলিভিয়ার সকল মানুষ আজ ক্ষিপ্ত। এই সরকারকে কেউ আর ভয় পায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *