কাশ্মীরে মুসলিম দেশগুলোর চ্যানেল সম্প্রচারে নিষেধাজ্ঞা ভারতের

ভারত লিড নিউজ

(কাশ্মীর, ভারত) অধিকৃত জম্মু-কাশ্মীরে মুসলিম দেশগুলোর সব ধরনের অনুষ্ঠান সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। তুরস্ক, ইরান, মালয়েশিয়া ও পাকিস্তানের মতো মুসলিম দেশগুলোর সব টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করতে স্থানীয় ক্যাবল অপারেটরদের নির্দেশনা দেয়া হয়েছে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কেবল টিভি অপারেটরদের এ নির্দেশনা দেয়। খবর ইন্ডিয়া টুডের।

কাশ্মীরে বিদেশি কয়েকটি প্রাইভেট চ্যানেল মন্ত্রণালয় থেকে কোনো অনুমতি না নিয়েই সম্প্রচার করা হচ্ছে বলে দাবি সরকারের। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বিক্রম সাহা বলেন, মুসলিম দেশগুলো বিশেষত ইরান, তুরস্ক ও মালয়েশিয়ার চ্যানেলগুলোর সম্প্রচার নিয়মের লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে। নিয়ম লঙ্ঘন করলে লাইসেন্স বা অনুমতি প্রত্যাহার এবং সরঞ্জামাদি বাজেয়াপ্তসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে বলেও হুশিয়ার করেন তিনি।

নিষিদ্ধ চ্যানেলগুলোর মধ্যে সৌদি আরবের আল আরাবিয়া, তুরস্কের টিআরটি ওয়ার্ল্ড, ইরানের সাহার টিভি ও প্রেস টিভির পাশাপাশি মালয়েশীয় চ্যানেলগুলো বিশেষভাবে বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। গত ৫ আগস্ট কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর সেখানে ভারত সরকারের চাপিয়ে দেয়া যোগাযোগ অচলাবস্থার মধ্যে টেলিভিশন সম্প্রচারও বন্ধ করে দেয়া হয়েছিল। এতে স্থানীয় কেবল অপারেটররা ব্যবসায়িকভাবে বিপর্যয়ে পড়েছিলেন। পরবর্তীতে ২০ আগস্ট থেকে সীমিতভাবে সম্প্রচারের অনুমতি দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *