কাশ্মীরে ফের বড়সড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকার

ভারত

ভারত অধিকৃত কাশ্মীরে ফের বড়সড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকার।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, যৌথ অভিযান পরিচালনা করতে ইতিমধ্যে উপত্যকাটিতে সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্সসহ নৌ ও বিমানবাহিনীর বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নবগঠিত সশস্ত্র বাহিনী বিশেষ অপারেশন বিভাগের (এএফএসওড) অধীনে কাশ্মীর উপত্যকায় ভারতীয় বিমানবাহিনীর গৌড় বাহিনীকে মোতায়েন করা হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা এ তিনটি বাহিনীর সমন্বয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। প্রথমবারের মতো এ ডিভিশনকে কাশ্মীরে নিয়োগ করা হল।

শ্রীনগরের কাছে বিশেষ কিছু এলাকায় এরই মধ্যে তিন বাহিনীর স্পেশাল ফোর্স কাজ শুরু করেছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্স, নেভির মেরিন কম্যান্ডোস এবং এয়ার ফোর্সের গৌড় বাহিনীর সমন্বয়ে গঠিত এ স্পেশাল অপারেশন ডিভিশন ইতিমধ্যে কাজ শুরু করেছে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই থমথমে অবস্থা গোটা উপত্যকার। জম্মু-কাশ্মীরকে একরকম অবরুদ্ধ অবস্থায় রেখেছে মোদি সরকার।

রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয় ভারত, যা কয়েকদিন আগে থেকে বাস্তবায়ন করা হয়েছে। এ দু’টো অঞ্চলের একটি হচ্ছে জম্মু-কাশ্মীর এবং অন্যটি চীন সীমান্তবর্তী লাদাখ।

দুটি অঞ্চলই এখন থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে পরিচালিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *