বিশ্বজুড়ে অস্থিরতার সবচেয়ে বড় কারণ আমেরিকা: চীন

আমেরিকা চীন

(বেইজিং, চীন) বিশ্বজুড়ে অস্থিরতা ও অস্থিতিশীলতার সবচেয়ে বড় কারণ আমেরিকা, এমনটাই অভিযোগ করল চীন। শুধু তাই নয়, বিশ্বের বিভিন্ন অংশে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকজন রাজনীতিক চীনের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেন চীনের স্টেট কাউন্সিলর ওয়াং য়ি। শনিবার জাপানের নাগোয়া শহরে জি-২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে ওয়াং একথা বলেন।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশের মধ্য বানিজ্য যুদ্ধের ফলে সম্পর্কের ক্রমাবনতি ঘটছে। মানবাধিকার, হংকংয়ের অস্থিরতা ও তাইওয়ানের প্রতি মার্কিনে’র সমর্থনের কারণে তাদের মধ্যে বিরোধ আরও জোড়ালো হয়ে উঠছে। যদিও দুই দেশই চেষ্টায় আছে, আলোচনার মাধ্যমে সমাধানের। উভয়পক্ষ লাভবান হবে এমন সহযোগিতার পথই চীন-আমেরিকার জন্য সঠিক পথ হবে মন্তব্য ওয়াংয়ের।

আমেরিকা বহুপাক্ষিক বাণিজ্যের ক্ষতি করছে এবং একপাক্ষিক ও সংরক্ষণবাদী হয়ে বলে মনে করেন ওয়াং। এছাড়াও তিনি আরও বওলন, মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বৈধ ব্যাবসা বন্ধের জন্য, তাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলিকে ব্যবহার করছে এবং কোনো ভিত্তি ছাড়াই ওইসব চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনছে অভিযোগ। ভিত্তিহীনভাবে প্রমাণ ছাড়াই বিশ্বের দরবারে চীনের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *