কাতারে মুসলিম বীর খালিদ বিন ওয়ালিদের নামে নতুন সেনা ঘাঁটি গড়ছে তুরস্ক

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(দোহা, কাতার) কাতারের মাটিতে তুরস্কের নতুন সামরিক ঘাঁটির নির্মাণ কাজ শেষ হয়েছে। নতুন এই সামরিক ঘাঁটি শীঘ্রই চালু করা হবে বলে জানিয়েছেন দেশটি সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। নতুন এই ঘাঁটির নামকরণ করা হবে মহানবী হযরত মোহাম্মদের (সা) সেনাপতি খালিদ বিন ওয়ালিদের নামানুসারে। বীরত্বের জন্য যাকে ‘সাইফুল্লাহ’ বা আল্লাহর তরবারি উপাধি দেয়া হয়েছিল।

সোমবার রাষ্ট্রীয় সফরে কাতারের রাজধানী দোহায় এক বৈঠকে এ কথা জানান তুরস্কের প্রেসিডেন্ট। এদিন তিনি তুর্কি-কাতার হাই স্ট্রাটেজিক কমিটির বৈঠকে অংশ নেন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে ছানির সাথেও বৈঠক করেন প্রেসিডেন্ট এরদোগান। এসময় তিনি বলেন, তুরস্ক-কাতার জয়েন্ট ফোর্স কমান্ড শুধু কাতারের জন্য নয়, এটি উপসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা রক্ষায়ও কাজ করবে।

এরদোগান বলেন, এই সামরিক ঘাঁটি হবে ভ্রাতৃত্ব, বন্ধুত্ব, সৌহার্দ ও আন্তরিক সম্পর্কের প্রতীক। আমরা কখনো বন্ধুকে বিপদের মুখে এক ফেলে যাই না। ইতিহাস তার সাক্ষী, ভবিষ্যতে এমনটি হবে না কখনো। বর্তমানে কাতারের ঘাঁটিতে মোতায়েন ৫ হাজার তুর্কি সেনা সদস্যের সাথেও সাক্ষাৎ করেন এরদোগান। দুই বছর আগে কাতারের ওপর সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি প্রতিবেশী দেশ অবরোধ আরোপ করলে তুরস্ক কাতারে সেনা মোতায়েন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *