কুরআন অবমাননা: নরওয়ের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে ইরানের প্রতিবাদ

ইউরোপ মধ্যপ্রাচ্য লিড নিউজ

(তেহরান, ইরান) নরওয়েয় দেশটির উগ্রবাদী গোষ্ঠীর পবিত্র কুরআন পুড়ানোর চেষ্টার প্রতিবাদ করেছে ইরান। বিষয়টির ব্যাখ্যা চাইতে তেহরানে নরওয়ের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে এই প্রতিবাদ জানায় দেশটি। গত সপ্তাহে ইসলামের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচীর ডাক দেয় নরওয়ের উগ্র ডানপন্থী ইসলাম বিদ্বেষী গোষ্ঠী ‘স্টপ দ্য ইসলামাইজেশন অব নরওয়ে’ (এসআইওএন)।  বিক্ষোভকালে পবিত্র কুরআন জ্বালিয়ে দেয়ার চেষ্টা করে গোষ্ঠীটি। খবর বার্তা সংস্থা ইরনার।

স্থানীয় পুলিশ কর্মকর্তাদের সতর্কতা সত্ত্বেও ক্রিস্টিয়ানস্যান্ড শহরে পবিত্র কোরআন পুড়িয়ে দেয়ার চেষ্টা করে থারসন নামের এক অমুসলিম। এর মাঝে পবিত্র কোরআন বাঁচানোর জন্য ব্যারিকেড সার্কেল ভেদ করে ঝাঁপিয়ে পড়ে থারসনকে বাধা দেয় ইলিয়াস নামের এক মুসলিম যুবক। পুলিশ ইলিয়াসকে আটক করে। এ ঘটনায় এরই মধ্যে সারা বিশ্বের মুসলমানদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর ইউরোপ বিষয়ক ডেস্কের পরিচালককে নরওয়ের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে কুরআন পোড়ানোর তীব্র প্রতিবাদ করেন এবং এ ধরনের ঘটনার মারাত্মক পরিণতির ব্যাপারে হুঁশিয়ার করে দেন। বর্তমানে নযরওয়ের রাষ্ট্রদূত তেহরানে উপস্থিত না থাকার কারণে চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরান বলেছে, এ ধরনের ঘটনার কারণে সারা বিশ্বে উগ্রবাদ এবং চরমপন্থা ছড়িয়ে পড়তে পারে।

নরওয়ের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা প্রতিবাদ করে বলেন, মত প্রকাশের স্বাধীনতার নামে দেড়শ কোটি মুসলমানের বিশ্বাসে কেউ আঘাত দিতে পারে না। এ ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড ভবিষ্যতে নরওয়ে সরকার প্রতিরোধ করবে বলে তিনি আশা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *