শ্রীলংকাকে ভারতের তিন হাজার ৮১৯ কোটি টাকা ঋণ সহায়তা ঘোষণা

পূর্ব এশিয়া ভারত লিড নিউজ

(কলম্বো, শ্রীলংকা) শ্রীলংকাকে ৪৫ কোটি ডলারের আর্থিক সহায়তা দেবে ভারত। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় তিন হাজার ৮১৯ কোটি ৩০ লাখ ২১ হাজার টাকা। শুক্রবার নয়াদিল্লিতে শ্রীলংকার নবনির্বাচিত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে উপস্থিতিতে এ সহায়তার ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ অর্থ দেশটিকে ঋণ হিসেবে দেয়া হবে। এ খবর জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, তিন দিনের সফরে বৃহস্পতিবার ভারতে পৌঁছান গোতাবায়া রাজাপাকসে। প্রেসিডেন্ট হিসেবে এটাই তার প্রথম বিদেশ সফর।  মোদির সঙ্গে বৈঠকে অর্থ সহায়তার বাইরে আরও নানা বিষয় নিয়ে কথা বলেন লংকান প্রেসিডেন্ট। দুই নেতার আলোচনায় ঠাঁই পায় তামিল ইস্যু, নিরাপত্তা বৃদ্ধি ও বাণিজ্য চুক্তির মতো বিষয়গুলো।

সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে নরেন্দ্র মোদি জানান, শ্রীলংকাকে এগিয়ে যেতে পূর্ণ সহায়তা দেবে দিল্লি। গত এপ্রিলে কলম্বোয় সিরিজ হামলায় ২৫০ জন নিহতের ঘটনাও উল্লেখ করেন মোদি। তিনি বলেন, কিভাবে যৌথভাবে সন্ত্রাস দমন করা যায় তা নিয়ে আমি প্রেসিডেন্ট রাজাপাকসের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। দেশটির পুলিশ কর্মকর্তারা সন্ত্রাসের সঙ্গে লড়াইয়ের বিষয়ে ভারতীয় সংস্থায় প্রশিক্ষণ নিচ্ছেন।

তামিল ইস্যুতে মোদি বলেন, তার আত্মবিশ্বাস লংকান সরকার দেশটির তামিল সম্প্রদায়ের দাবি পূরণ করবে। ভারতের প্রধানমন্ত্রী বলেন, একটি শক্তিশালী ও উন্নত শ্রীলংকার প্রত্যাশা থেকেই মানুষ আপনার প্রতি গণরায় দিয়েছে। ভারতের পক্ষ থেকে এ ব্যাপারে কলম্বোর প্রতি সব সময় সহযোগিতা ও শুভ কামনা রয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জানান, নরেন্দ্র মোদির সঙ্গে তার কথোপকথন ‘ফলপ্রসূ’ হয়েছে।

শ্রীলংকার ভূ-রাজনৈতিক অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। ভারত মহাসাগরের উল্লেখযোগ্য পরিমাণ পানিসীমার মালিকানা দেশটির নিয়ন্ত্রণে। ফলে ভারত মহাসাগরের দ্বীপ দেশটিকে নিয়ে বরাবরই এ অঞ্চলের দুই প্রভাবশালী দেশ চীন ও ভারতের আগ্রহ। দেশটির বর্তমান চীনপন্থী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তামিল ও মুসলিম সংখ্যালঘুদের কাছে অজনপ্রিয় হলেও দেশটির সিংহলিজ ও বৌদ্ধ যাজকদের কাছে যথেষ্ট শ্রদ্ধার পাত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *