মোবাইল চার্জে দিয়ে ব্যবহারের সময় বিদ্যুতের শক, মৃত্যুর কোলে যুবক

পূর্ব এশিয়া

ব্যাংকক, থাইল্যান্ড- থাইল্যান্ডে স্মার্টফোন চার্জে দিয়ে ব্যবহারের সময় বিদ্যুতের শক খেয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় চনবুরি এলাকায় এ ঘটনা ঘটে। খবরে বলা হয়েছে, চনবুরি এলাকায় নিজ বাসায় স্মার্টফোন চার্জে রেখে ব্যবহার করছিলেন কিত্তিসাক মুনকিত্তি (২৮) নামের এক যুবক। এ সময় তার মা রিন্নাপর্ন মুনকিত্তি ঘরের কাজে সহায়তার জন্য ছেলেকে ডাকেন। কিন্তু ছেলের কোনো সাড়া পাননি তিনি।

ছেলের কক্ষে গিয়ে তাকে অবচেতন অবস্থায় দেখতে পান। পরে লাঠি নিয়ে এসে তাকে জাগানোর চেষ্টা করেন; কিন্তু ব্যর্থ হন। মা রিন্নাপর্ন বলেন, প্রথমে ছেলেকে তার নাম ধরে ডেকে জাগানোর চেষ্টা করেন। কিন্তু তার ডাকে কিত্তিসাক কোনো সাড়া দেননি। পরে লাঠি নিয়ে এসে আঘাত করে হাত থেকে স্মার্টফোন সরিয়ে দেন। যুবকের দুই হাত এবং কপাল পুড়ে গেছে। দেশটির তদন্ত কর্মকর্তারা বলেছেন, সোমবার সকালের দিকে নিজের স্মার্টফোন চার্জে রেখে ব্যবহারের সময় কিত্তিসাক দুর্ঘটনাবশত বিদ্যুতায়িত হয়ে মারা গেছেন।

মোবাইল ফোন চার্জ করতে দিয়ে অনেকেই কানে লাগিয়ে কথা বলেন বা গেম খেলেন বা ইন্টারনেট ব্রাউজ করেন। কিন্তু চার্জ দেয়ার সময়ে ফোন ব্যবহার করাটা আদৌ নিরাপদ কিনা সে ব্যাপারে প্রযুক্তিবিদরা বলছেন, ভাল ব্র্যান্ডের মোবাইল ফোন আর ওই একই কোম্পানির চার্জার ব্যবহার করলে বিপদের সম্ভাবনা অনেকটাই কম।

অনেক ঘটনার কথাই জানা যায়, যেখানে মোবাইল ফোন বিস্ফোরণে কারও মৃত্যু হয়েছে অথবা কারও শরীরের কোনও অংশ ঝলসে গেছে। চলতি বছরের জুলাই মাসে এরকমই এক ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের দুর্গাপুর শহরে। রিয়া ব্যানার্জী নামে ২২ বছরের এক তরুণী মোবাইলে চার্জ দেওয়ার সময়েই কথা বলছিলেন। হঠাৎই বিস্ফোরণ ঘটে। অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে তার মৃত্যু হয়। ওই তরুণী যে বিছানায় বসে কথা বলছিলেন মোবাইল ফোন চার্জে দিয়েই, সেই বিছানাও কিছুটা পুড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *