লন্ডনে শুরু হল ন্যাটো সম্মেলন

ইউরোপ লিড নিউজ

লন্ডন, যুক্তরাজ্য- যুক্তরাজ্যের লন্ডনে শুরু হয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর বার্ষিক সম্মেলন। ঐক্য ও একাত্মতার ডাক দিয়ে বুধবার জোটটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সম্মেলন শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ২৯টি দেশের শীর্ষ নেতারা লন্ডনে মিলিত হয়েছেন।

১৯৪৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত হয় উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো। এটি একটি আঞ্চলিক সামরিক সহযোগিতার জোট। আটলান্টিক মহাসাগরের দুই পাড়ে অবস্থিত উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য।

ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ বলেন, উত্তর আমেরিকা ও ইউরোপের আলোচনার একমাত্র প্ল্যাটফর্ম ন্যাটো। এখানে ১০০ কোটি মানুষের আলোচনা, সিদ্ধান্ত ও বাস্তবায়ন করা যায়। তিনি বলেন, ‘আমাদের যেই পার্থক্যই থাকুক না কেন, আমরা পরষ্পরকে সঙ্গে নিয়ে এগিয়ে যাবো।

স্টোলেনবার্গ আরও বলেন, ন্যাটো বিশ্বের সবচেয়ে শক্তিশালী জোট কারণ পৃথিবী পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরাও পরিবর্তন হয়েছি। সম্মেলনের শুরুতে আয়োজক দেশ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘আজকে আমাদের শান্তিতে বসবাসই বলে দেয় এই জোটের সাফল্য ও ক্ষমতা কি।   

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্সি গ্রহণের শুরুতেই ন্যাটোর কার্যকারিতাকে প্রশ্নবিদ্ধ করেন। জোটের জন্য সদস্যদের সামরিক ব্যয় যথেষ্ট নয়, এমন অভিযোগ উত্থাপনের পাশাপাশি জোটকে ‘সেকেলে’ অ্যাখ্যা দিতেও ছাড়েননি তিনি।

জবাবে স্টোলেনবার্গ বলেন, তারা তাদের বার্ষিক প্রতিরক্ষা বাজেটে ১৩০ বিলিয়ন ডলার যোগ করেছেন যা ন্যাটোকে শক্তিশালী করবে। এছাড়া প্রথমবারের মতো চীনের উত্থান নিয়েও আলোচনা করেন ন্যাটো নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *