রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা নেবে ন্যাটো, সম্মতি এরদোগানের

ইউরোপ লিড নিউজ

লন্ডন, যুক্তরাজ্য- বাল্টিক রাষ্ট্রগুলো ও পোল্যান্ড নিয়ে রাশিয়ার বিরুদ্ধে ন্যাটোর সামরিক প্রতিরক্ষা জোরদার পরিকল্পনায় বাধা তুলে নিয়েছে তুরস্ক। উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট (ন্যাটো) মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ কথা জানিয়েছেন। লন্ডনে জোটের সম্মেলন শেষে তিনি সংবাদ সম্মেলনে বলেন, ন্যাটো নেতৃবৃন্দ ওয়াইপিজে সন্ত্রাসীগোষ্ঠী নিয়ে কোনো আলোচনা করেননি; তুরস্ক যাদের সন্ত্রাসীগোষ্ঠী মনে করে।   এ খবর  জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

লিথুনিয়ার প্রেসিডেন্ট গীতানাস নওসেদা জানিয়েছেন, পোল্যান্ড ও বাল্টিক নিয়ে প্রতিরক্ষা পরিকল্পনায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান সম্মতি দিয়েছেন। বুধবার এক বিবৃতিতে তিনি বলেন, এটি একটি বড় সাফল্য শুধু আমাদের দেশের জন্য নয়, পুরো অঞ্চলের জন্য। কারণ এটি আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করে।

তুরস্ক বলেছে, ন্যাটো জোট কর্তৃক কুর্দি সংগঠনকে (ওয়াইপিজি) সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে ঘোষণা না করলে বাল্টিক নিয়ে ন্যাটোর প্রতিরক্ষা পরিকল্পনায় অংশগ্রহণ করবে না তুরস্ক। এদিকে সম্মেলন শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ আরও বলেন, ন্যাটো রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে ভালো সম্পর্ক রাখতে চায়। তিনি বলেন, চীন ভবিষ্যতে অস্ত্র সীমাবদ্ধতা অথবা কমিয়ে আনায় বিষয়ে আলোচনার অংশ হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *