চলতি বছর যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের রেকর্ড

আমেরিকা

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র- চলতি বছর ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে গণহারে হত্যাকাণ্ডে রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। অপরাধীকে বাদ দিয়ে কোনো হত্যাকাণ্ডের ঘটনায় চার অথবা ততোধিক মানুষ নিহত হলে তাকে গণহারে হত্যা বলে। এ বছর যুক্তরাষ্ট্রজুড়ে এ ধরণের হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে ৪১টি। তাতে মোট ২১১ জনকে হত্যা করা হয়েছে। বার্তা সংস্থা এপি, ইউএসএ টুডে ও নর্থইস্টার্ন ইউনিভার্সিটি অপরাধমুলক এসব ঘটনাকে একসঙ্গে প্রকাশ করেছে। খবর বিবিসির।

এ বছর যুক্তরাষ্ট্রে ভয়াবহ যেসব হামলা হয়েছে তার মধ্যে ভার্জিনিয়া বিচ এবং এল পাসোর হামলা সবচেয়ে ভয়াবহ। মে মাসে ভার্জিনিয়া বিচে হামলা হয়। এতে নিহত হন ১২ জন। আগস্টে হামলা হয় এল পাসোতে। এতে নিহত হন ২২ জন। ২০১৯ সালে যে ৪১টি এমন হামলা হয়েছে তার মধ্যে ৩৩টিতে ব্যবহার করা হয়েছে আগ্নেয়াস্ত্র। গবেষকরা বলছেন, রাজ্যভিত্তিক সবচেয়ে বেশি গণহারে হত্যা হয়েছে ক্যালিফোর্নিয়াতে।

২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রে গণহারে হত্যার ডাটা সংরক্ষণ শুরু হয়। কিন্তু গবেষকরা ১৯৭০ এর দশকের দিকেও দৃষ্টি দিয়েছেন। কিন্তু এ সময়ের মধ্যে এত বেশি গণহত্যার কোনো তথ্য পাওয়া যায় নি। এ বছরের পর দ্বিতীয় সর্বোচ্চ গণহত্যা হয়েছে ২০০৬ সালে। এ সংখ্যা ৩৮।

২০১৯ সালে সবচেয়ে বেশি সংখ্যক গণহত্যার ঘটনা ঘটলেও এ বছরের তুলনায় বেশি মানুষ নিহত হয়েছেন ২০১৭ সালে। ওই বছর হত্যা করা হয়েছে ২২৪ জনকে। ওই বছরটিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হত্যাকাণ্ডের বছর বলে দেখা হয়। ওই বছর লাস ভেগাসে একটি উৎসবে গুলি করে হত্যা করা হয় ৫৯ জনকে। যুক্তরাষ্ট্রে গণহারে হত্যার অনেক কাহিনীই সংবাদ শিরোনামে আসে না। এর কারণ এসব হত্যাকা-ের সঙ্গে পারিবারিক বিরোধ মাদক ব্যবসা, গ্যাং সন্ত্রাস সহ নানা অপরাধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *