ভারত পরিস্থিতি নিয়ে পাকিস্তানে ওআইসির বৈঠক আহ্বান সৌদি যুবরাজের

পাকিস্তান মধ্যপ্রাচ্য

রিয়াদ, সৌদি আরব- অধিকৃত কাশ্মীর ও ভারতীয় মুসলমানদের উদ্ভূত পরিস্থিতি নিয়ে অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’র (ওআইসি) জরুরি বৈঠক ডেকেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। আগামী এপ্রিল মাসে পাকিস্তানে এ বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে বলে সূত্রের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন উর্দূ ও পাকিস্তান টুডে জানিয়েছে।

খবরে বলা হয়, ২৬ ডিসেম্বর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের মাধ্যমে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বৈঠকে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, তুরস্ক, ইন্দোনেশিয়া, কাতার এবং অন্যান্য দেশও অংশ নেবে বলে আশা করছে পাকিস্তান।

অধিকৃত কাশ্মীর এবং বিতর্কিত নাগরিকত্ব বিলের পর ভারতীয় মুসলমানদের বর্তমান পরিস্থিতি বৈঠকের অগ্রাধিকারপ্রাপ্ত বিষয় হবে বলে জানানো হয়েছে। ওআইসির এ বৈঠককে নিজেদের কূটনীতিক বিজয় হিসেবে দেখছে পাকিস্তান। মালয়েশিয়ায় চলতি মাসের শুরুতে অনুষ্ঠিত কুয়ালালামপুর সামিটের পর ওআইসির এ বিশেষ বৈঠক আহ্বান করা হল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি আরবের চাপে মালয়েশিয়ায় অনুষ্ঠেয় কুয়ালালামপুর সামিটে অংশ নেননি বলে গুঞ্জন উঠেছিল। কুয়ালালামপুর সামিটকে সৌদি সরকার শুরু থেকেই ভালোভাবে গ্রহণ করেনি বলে জানা গেছে। এই সামিট মুসলিম বিশ্বে রিয়াদের প্রভাব আরও হ্রাস করবে বলে সৌদি আরব মনে করছে। মালয়েশিয়া ওআইসির বিকল্প শক্তি গড়ে তুলতে চাইছে, সৌদি আরবের পক্ষ থেকে এমন প্রচারণাও চালানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *