প্রায় পাঁচ মাস পর মুক্তি দেয়া হল কাশ্মীরের পাঁচ নেতাকে

ভারত

কাশ্মীর, ভারত- ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সময় আটককৃত নেতাদের পাঁচজনকে মুক্তি দেয়া হয়েছে। প্রায় পাঁচ মাস কারাবন্দি থাকার পর সোমবার (৩০ ডিসেম্বর) শ্রীনগর থেকে ন্যাশনাল কনফারেন্সের ইশফাক জব্বার ও গুলাম নবী ভাট, কংগ্রেসের বশির মির এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টির জাহুর মির ও ইয়াসির রেশিকে মুক্তি দেওয়া হয়। তবে এখনও কাশ্মিরের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে মুক্তি দেওয়া হয়নি।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার ও স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তকে কেন্দ্র করে সেখানে কঠোর বিধিনিষেধ জারি করে প্রশাসন। বিশেষ রাজ্যের মর্যাদা রদের সময় থেকে ‘সতর্কতামূলক পদক্ষেপ’ হিসেবে আটক করা হয়েছিল সাবেক মুখ্যমন্ত্রীসহ অন্য নেতাদের। অবশেষে সোমবার শ্রীনগর থেকে বিধানসভার পাঁচ সাবেক বিধায়ককে মুক্তি দেওয়া হলো। তবে এখনও বন্দি রয়েছেন ৩০ জনেরও বেশী সাবেক মন্ত্রী ও বিধায়ক।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সাবেক তিন মুখ্যমন্ত্রীর মুক্তির ব্যাপারে এখনও কোনও দিন নির্ধারণ করা হয়নি তবে তাদের ‘উপযুক্ত সময়েই’ মুক্তি দেওয়া হবে। সরকারের জম্মু ও কাশ্মীর বিষয়ক উপদেষ্টা ফারুক খান সম্প্রচারমাধ্যম এনডিটিভেকে জানিয়েছেন, এই সব নেতাদেরকে কেন আটক করা হয়েছে তা খুব পরিষ্কার। তাদেরকে আটক করায় ওই অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সরকার তাদের আটক করার কারণেই সেখানে কোনও রক্তপাত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *