ইরানের ৫২ লক্ষ্যবস্তু যুক্তরাষ্ট্রের নিশানায়

আমেরিকা বিশ্বজগৎ মধ্যপ্রাচ্য লিড নিউজ

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র- ইরানকে হুশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের ৫২টি স্থাপনার দিকে যুক্তরাষ্ট্রের অস্ত্র তাক করে আছে। মার্কিন অথবা মার্কিন কোনো সম্পদের ওপর তেহরান হামলা চালালে গর্জে উঠবে সেসব অস্ত্র। নিমেষে বিলিন হয়ে যাবে ওইসব স্থাপনা। শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ সামরিক কমান্ডার ও কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর এর বদলা নেয়ার প্রত্যয় ঘোষণা করেছে তেহরান। এর জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প ওই হুমকি দেন।

টুইটারে তিনি লিখেছেন, ওই জেনারেলের মৃত্যুর জবাব দিতে ইরান যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট কিছু ‘অ্যাসেট’ টার্গেট করেছে খুব জোরালোভাবে। তিনি আরও বলেছেন, ইরানের ৫২টি স্থাপনা সনাক্ত করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে অনেক স্থাপনা আছে অত্যন্ত উচ্চ মাত্রার, ইরানের জন্য গুরুত্বপূর্ণ এবং ইরানের সংস্কৃতি সংশ্লিষ্ট। ইরান যদি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলা চালায় তাহলে, যেসব স্থাপনা টার্গেট করা হয়েছে তা এবং ইরান নিজে অত্যন্ত দ্রুততার সঙ্গে এবং কঠোরভাবে আক্রান্ত হবে। যুক্তরাষ্ট্র আর হুমকি হতে চায় না। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এখানেই থেমে যান নি ট্রাম্প। বলেছেন, ১৯৭৯ সাল থেকে কমপক্ষে এক বছর ধরে ইরান যে ৫২ মার্কিনিকে জিম্মি করে রেখেছিল তার বিপরীতে ওই ৫২টি স্থাপনা টার্গেট করা হয়েছে। উল্লেখ্য, ১৯৭৯ সালে তেহরানে ইসলামিক বিপ্লবের মাধ্যমে যুক্তরাষ্ট্রের দূতাবাস দখল করে নেয় বিপ্লবীরা। এ সময় সেখানে চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *