যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা নিরসনে ভূমিকা রাখতে পারে ভারত: জাভেদ জারিফ

ভারত মধ্যপ্রাচ্য

তেহরান, ইরান- যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা নিরসনে ভারত বড় ধরনের ভূমিকা রাখতে পারে বলে মনে করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বুধবার দিল্লির রাইসিনা ডায়লগে অংশ নিয়ে এই মনোভাবের কথা জানান তিনি। ওয়াশিংটন-তেহরান উত্তেজনা যত দ্রুত সম্ভব নিরসন চায় ভারত। সংযুক্ত আরব আমিরাত, ওমান ও কাতারসহ ওই অঞ্চলের গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে দিল্লি।

ভারতের অবস্থানে ইরান সন্তুষ্ট কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘গুরুত্বপূর্ণ অংশী হিসেবে উপসাগরীয় অঞ্চলের উত্তেজনা নিরসনে ভূমিকা রাখতে পারে দিল্লি’।

রাইসিনা ডায়লগে অংশ নিয়ে জাভেদ জারিফ দাবি করেন, জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের পর ভারতের ৪৩০টি শহরে স্বতঃস্ফূর্ত স্মরণ অনুষ্ঠান হয়েছে।  তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র বলে থাকে ইরানের প্রক্সি আছে। কিন্তু ভারতেও কি আমাদের প্রক্সি আছে? যুক্তরাষ্ট্রের বুঝতে হবে আমরা অন্য শহরেও পৌঁছাতে সক্ষম’।

বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বৃহস্পতিবার মুম্বাইয়ের ব্যবসায়িক সম্প্রদায়ের সঙ্গে সাক্ষাতে রওনা দেওয়ার আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *