ভারতে আলোচিত চার ধর্ষকের ফাঁসি ১ ফেব্রুয়ারি

ভারত লিড নিউজ

নয়াদিল্লি, ভারত- ভারতে বহুল আলোচিত নির্ভয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডের প্রধান চার আসামীর ফাঁসির দিন ফের ঘোষণা করা হয়েছে। ভারতের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা নাকচ হয়ে যাওয়ার পরই ঠিক হয় ওই চার ধর্ষকের ফাঁসি হবে আগামী ১ ফেব্রুয়ারি। ওইদিন ভোর ৬টায় একসঙ্গে চারজনকে ফাঁসি দিয়ে দেওয়া হবে। শুক্রবার তাদের বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করে দিল্লির আদালত।

বিনয় শর্মা, মুকেশ সিং, অক্ষয় কুমার সিং এবং পবন গুপ্তার ফাঁসি হওয়ার কথা ছিল ২২ জানুয়ারি। তবে প্রাণভিক্ষার আবেদন জানানোয় সেটা আটকে গিয়েছিল। কারণ প্রাণভিক্ষা মঞ্জুর করা হয়, নাকি খারিজ করা হয় তা নিয়ে অপেক্ষা করতে হয়েছিল।

মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দিল্লি সরকার সেই পিটিশন খারিজ করে বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছিল। সন্ধ্যায় তা পাঠিয়ে দেওয়া হয় রাষ্ট্রপতির কাছে। পিটিশন খারিজ করে দেওয়ার প্রস্তাব করে ফাইলটি রাষ্ট্রপতির কাছে পাঠায় কেন্দ্র। তাতেই সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আট বছর আগে ২০১২ সালের ১৬ই ডিসেম্বর রাতে দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছরের তরুণী নির্ভয়াকে গণধর্ষণ করেছিল ওই চার জন। গণধর্ষণের পর শারীরিক নিপীড়ন চালিয়ে নগ্ন অবস্থায় চলন্ত বাস থেকে ছুঁড়ে ফেলে দেওয়া হয়েছিল নির্ভয়াকে। নির্ভয়া এবং তার পুরুষ বন্ধুর উপর নৃশংস অত্যাচার চালায় তারা।

সেই মামলায় আগেই ওই চার জনকে ফাঁসির সাজা শুনিয়েছিল সুপ্রিম কোর্ট। এক বছর পর ২০১৩ সালের সেপ্টেম্বরে হত্যার দায়ে ছয় আসামির মধ্যে চারজনের ফাঁসির আদেশ দেয় দিল্লির ফাস্ট ট্র্যাক কোর্ট। ২০১৪ সালে দিল্লি হাইকোর্ট চারজনের ফাঁসির আদেশ বহাল রাখে। ২০১৭ সালে সেই রায় পুনর্বিবেচনা করে দেখতে আদালতে আর্জি জানিয়েছিল অন্যতম অভিযুক্ত অক্ষয় ঠাকুর সিং। গত মাসেই অবশ্য তার সেই আবেদন খারিজ হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *