জেরুজালেমকে ইসরাইলের হাতে তুলে দিতে চান ট্রাম্প: ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্য

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কৌশলে জেরুজালেমকে ইসরাইলের হাতে তুলে দিতে চান বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ।

তিনি বলেন, ট্রাম্পের শান্তি পরিকল্পনা কিছুই না তবে প্রস্তাবটি বর্ণবাদী। ঘোষিত ট্রাম্পের শান্তি পরিকল্পনা যা শতাব্দির চুক্তি হিসেবে পরিচিত; এটি কেবলমাত্র একটি বর্ণবাদী শাসনের প্রস্তাবনা ছিল যার মধ্যে পশ্চিম তীরে ইসরাইলের ঔপনিবেশিক প্রকল্পকে বৈধতা দেয়। এ খবর জানিয়েছে ফিলিস্তিনের প্রধান সংবাদ মাধ্যম ওয়াফা।

সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ফিলিস্তিন প্রধানমন্ত্রী বলেন, স্বাভাবিকভাবেই ফিলিস্তিনের জনগণ ও নেতৃত্ব এটিকে প্রত্যাখ্যান করেছে। কারণ এতে সহজভাবে জেরুজালেমকে ইসরাইলের হাতে তুলে দেয়া হয়েছে। এছাড়া আলআকসা মসজিদের অধিকৃত এলাকার ভাগ সৃষ্টি ও ফিলিস্তিনি জমিতে অবৈধ ইহুদি স্থাপনা অব্যাহত রাখাসহ আমাদের জমিতে সাত লাখ ২০ হাজার অবৈধ স্থাপনা রাখা হয়েছে।

ট্রাম্পের প্রকৃত প্রস্তাবে ৬০ ভাগ থেকে ২২ ভাগ ঐতিহাসিক ফিলিস্তিন অর্থাৎ তিনি চেয়েছিলেন ৪০ ভাগ ফিলিস্তিনি অঞ্চল কাটতে, যেখানে অসলো চুক্তিতে সম্পূর্ণ পশ্চিমতীর ও গাজা ফিলিস্তিনি অঞ্চলের বলা হয়েছে।

আমেরিকা অভিযোগ করছে ফিলিস্তিন এ সুযোগ হাত ছাড়া করছে- এ প্রসঙ্গে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী বলেন, এটি কোনো সুযোগ নয়, এটি আলোচনার জন্য কোনো প্রস্তাবনাও নয়। এই পরিকল্পনা ১০০ ভাগ ইসরাইলিদের দ্বারা পক্ষপাতমূলক। আর নেতানিয়াহু যা চায় এটি তার সঙ্গে সাদৃশ্যপূর্ণ, কারণ তিনিই এর মূল হোতা। তার এমন নীলনকশার ভাষা ও কৌশলী বক্তব্য আমরা আগেই শুনেছি ও পড়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *