চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৪ হাজারেরও বেশি

চীন লিড নিউজ

বেইজিং, চীন- চীনের সরকারি হিসেব বলছে, করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬৩ হয়েছে। কিন্তু চীনেরই শেনজেনস্থিত সংস্থা টেনসেন্ট জানাচ্ছে, মহামারী করোনায় ২৪ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। কাজেই করোনা ভাইরাস নিয়ে চীন সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের যে অভিযোগ নানা মহল থেকে উঠছে, তা সত্যি বলেই অনেকে মনে করছে।

সম্প্রতি করোনা আক্রান্তের সংখ্যা নিয়েও চীনের সরকারি তথ্যের সঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মতানৈক্য সামনে এসেছে। এবার মৃতের সংখ্যা নিয়েও সরকারি তথ্যের বিশ্বাসযোগ্যতা প্রশ্নের মুখে। এদিকে চীনের উহান থেকে ভারতে ফিরে আসা ৬৪৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মেলেনি। বৃহস্পতিবারই ভারতীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের তরফে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার চীনের স্বাস্থ্যবিভাগের তরফে জানানো হয়, গোটা দেশে করোনায় ৫৬৩ জনের মৃত্যু হয়েছে এবং মোট ২৮ হাজার ১৮ জন এই রোগে আক্রান্ত। যদিও শেনজেনের বেসরকারি ওই সংস্থার পরিসংখ্যান অনুযায়ী করোনায় আক্রান্ত হয়ে চীনজুড়ে মোট ২৪ হাজার ৫৮৯ জনের মৃত্যু হয়েছে। এবং এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৪ হাজার ২৩ জন। কাজেই বেসরকারি সংস্থার রিপোর্টে মৃত এবং আক্রান্তের যে সংখ্যা সামনে এসেছে, তা চীনের সরকারি তথ্যের থেকে প্রায় দশগুণ বেশি।

এই তথ্য সামনে আসার পর স্বভাবতই চীনের স্বাস্থ্যবিভাগ চরম অস্বস্তিতে পড়েছে। নানা মহলে বিতর্ক শুরু হয়েছে। তাইওয়ানের এক সংবাদমাধ্যমে লেখা হয়েছে, ‘উহানে ভাইরাসে মৃতের প্রকৃত সংখ্যা টেনসেন্ট হঠাৎ করেই প্রকাশ করে ফেলেছে।’ টেনসেন্টের এই তথ্য প্রকাশের পর চীন সরকার বেশ চাপের মুখে। নানা মহল থেকে দেশের স্বাস্থ্যবিভাগ এবং সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ উঠতে শুরু করেছে। যদিও তড়িঘড়ি ওই রিপোর্ট নস্যাৎ করেছে বেজিং।

এদিকে উহান থেকে ভারতে ফিরে আসা ৬৪৫ জনের শরীরে করোনা সংক্রমণ হয়নি বলে বৃহস্পতিবার জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক। চীন থেকে ফেরার পর তাঁদের বিচ্ছিন্নভাবে সেনা ছাউনি এবং আইটিবিপির শিবিরে রাখা হয়েছিল।

৬ ফেব্রুয়ারি পর্যন্ত ১ হাজার ২৬৫টি বিমানেরর ১ লক্ষ ৩৮ হাজার ৭৫০ জন যাত্রীকে পরীক্ষা করা হয়েছে। নতুন করে করোনা আক্রান্তের খবর নেই। এর আগে কেরলের বাসিন্দা তিনজনের শরীরে করোনা ভাইরাস মিলেছিল। ওই তিনজন উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। দেশে ফেরার পর তাদের চিকিৎসা চলছে।

১ thought on “চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৪ হাজারেরও বেশি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।