বরিশালে জন্ম নেয়া কালিতারাই দিল্লির সবচেয়ে বয়স্ক ভোটার

ভারত

নয়াদিল্লি, ভারত- অবিভক্ত ভারতে ১৯০৮ সালে জন্ম কালিতারার। উপমহাদেশে অনেক উত্থান-পতন দেখেছেন তিনি।  তার জন্ম বাংলাদেশের বরিশালে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর কয়েক বছর আগে সপরিবারে পাড়ি জমিয়েছিলেন ভারতে। বর্তমানে তার বয়স ১১১ বছর। কালিতারা মণ্ডল নামের এই নারীই দিল্লি বিধানসভা নির্বাচনের সবচেয়ে বেশি বয়সী ভোটার।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, কালিতারার সব দাঁত পড়ে গেলেও তিনি এখনো মাছ খাওয়ার আগ্রহ হারাননি। শনিবারের ভোট নিয়ে তিনি ভীষণ উচ্ছ্বসিত। অবিভক্ত ভারতে ১৯০৮ সালে জন্ম কালিতারার। উপমহাদেশে অনেক উত্থান-পতন দেখেছেন তিনি।

কালিতারা যেমন ব্যালট পেপারে ভোট দিয়েছেন, তেমনি ইলেকট্রনিক ভোটিং মেশিনও ব্যবহার করেছেন। গত শতাব্দীতে ভারতের প্রায় সব নির্বাচনে অংশ নিয়েছেন তিনি। শতবর্ষী এ নারী তার চার প্রজন্মের সর্বজ্যেষ্ঠ। দিল্লির বাঙালি অধ্যুষিত এলাকা সিআর পার্কে থাকেন তিনি।

ওই নারী ও তার পরিবারের সদস্যরা জানান, সাম্প্রদায়িক সমস্যায় আক্রান্ত পরিবারটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের কয়েক বছর আগে ভারতের অন্ধ্র প্রদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়। সেখানেই কালিতারার সবর্কনিষ্ঠ সন্তান সুখ রঞ্জনের জন্ম হয়।

পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে বাংলাদেশে ফিরে আসে পরিবারটি। তবে মুক্তিযুদ্ধের পর তারা আবার ভারতে গিয়ে মধ্য প্রদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়। এরপর তাদের স্থায়ী নিবাস হয় দিল্লিতে। দিল্লির এবারের নির্বাচনে ১৩২ জন শতবর্ষী ভোটার রয়েছেন, যাদের মধ্যে ৬৮ পুরুষ ও ৬৪ নারী। তাদের ‘ভিআইপি’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *