দিল্লি বিধানসভা নির্বাচনে পরাজয়ের মুখে মোদির বিজেপি

ভারত লিড নিউজ

নয়াদিল্লি, ভারত- দিল্লির বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। ভোট শেষে বুথ-ফেরত সমীক্ষা সামনে আসছে। সমীক্ষার ফলাফল থেকে দেখা যাচ্ছে, তৃতীয় বারের জন্য পুনরায় দিল্লিতে সরকার গঠন করতে যাচ্ছে অরবিন্দ কেজরি ওয়ালের আম আদমি পার্টি। ভারতে রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের আম-আদমি পার্টির কাছে বড় ব্যবধানে হারতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

শনিবার নির্বাচন শেষে টাইমস নাও-আইপিএসওএস এর বুথ-ফেরত সমীক্ষার ফলাফল থেকে দেখা যাচ্ছে, তৃতীয় বারের জন্য পুনরায় দিল্লিতে সরকার গঠন করতে যাচ্ছে অরবিন্দ কেজরি ওয়ালের আম আদমি পার্টি।

সমীক্ষার ফলাফল থেকে দেখা যাচ্ছে, ২০১৫-র মতো সাফল্য না পেলেও, ৭০টি আসনের মধ্যে ৪৪টিতেই জয়ী হতে পারে আম-আদমি পার্টি। ২৬টির মতো আসন যেতে পারে বিজেপির কাছে। কংগ্রেস কোনো আসনেই জয়ী হবে না বলে জরিপটি বলছে। শনিবার সন্ধ্যা ৬টায় এ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়। ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

২০১৫ সালের বিধানসভা নির্বাচনে দিল্লির ৭০টি আসনের মধ্যে একচেটিয়াভাবে ৬৭টিতে জয় পেয়ে সরকার গঠন করেছিল কেজরিওয়ালের আম আদমি পার্টি। ওই নির্বাচনে বিজেপি তিনটি আসনে জয়ী হলেও তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস কোনো আসনেই জয় পায়নি।

শনিবার নিজের ভোট দিয়ে বের হওয়ার পর ফের দিল্লির ক্ষমতায় আসবেন বলে আশাপ্রকাশ করেন দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে এখন দেখার বিষয় হলো, বুথ ফেরত জরিপের এই ফলাফলের সঙ্গে আসল ফলাফলের কতোটা মিল হয়।

এর আগে ২০১৫ সালের দিল্লির বিধানসভার নির্বাচনে বুথ ফেরতে জরিপে আম-আদমি পার্টি ক্ষমতায় আসবে বলে আভাস দেওয়া হলেও আসনের হিসেবের ক্ষেত্রে তা গড়বড় হয়ে গিয়েছিল। সেবার বলা হয়েছিল, আম আদমি পার্টি নির্বাচনে মোট ৭০ আসনের মধ্যে ৩১ থেকে ৫৪টি আসন পাবে। পরে দেখা গিয়েছিলো আম আদমি পার্টি ৬৭টি আসন নিয়ে সরকার গঠন করেছিল।

সে নির্বাচনের বুথ ফেরত জরিপে বলা হয়েছিল, বিজেপি ১৭ থেকে ৩৫টি আসন পেতে যাচ্ছে। কিন্তু আদতে বিজেপি পেয়েছিল মাত্র তিনটি আসন।  তবে কংগ্রেসের ক্ষেত্রে সব জরিপের ফলাফলই সত্য হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *