ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণমূর্তির জামাই ঋষি সুনক

ইউরোপ ভারত

এশিয়ান জার্নালস ডেস্ক: ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (Rishi Sunak)। ৩৯ বছরের ওই যুবক আবার ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ণমূর্তির জামাই। সাজিদ জাভিদের পদত্যাগের পর বৃহস্পতিবার তাকে দেশের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এর আগে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব নিষুক্ত হন। তারপরই বরিস জনসনের সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন ঋষি সুনক।

বহুদিন আগে সুনকের পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় চলে গিয়েছিলেন। পরে সেখান থেকে ব্রিটেনে গিয়ে বসবাস করতে শুরু করেন। বর্তমানে ইয়র্কশায়ারের রিচমন্ড এলাকা থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন সুনক। ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা এনআর নারায়ণমূর্তির মেয়ে অক্ষতা মূর্তির সঙ্গে বিয়ে হয়েছে তাঁর।

কয়েকদিন বাদেই ব্রিটেনের জাতীয় বাজেট পেশ হবে। তার আগে নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন ব্রিটেনের অর্থমন্ত্রী সাজিদ জাভেদ। এরপরই বৃহস্পতিবার ঋষি সুনককে চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার (Chancellor of the Exchequer) হিসেবে নিযুক্ত করে বরিস জনসন। ব্রিটেনের মন্ত্রিসভায় এই পদ অর্থমন্ত্রীর সমতুল্য হিসেবেই পরিগণিত হয়।। এর আগে ৩৯ বছরের ঋষি ব্রিটেনের ট্রেজারির প্রধান সচিব পদে নিযুক্ত ছিলেন। এখন থেকে প্রীতি প্যাটেলের সঙ্গে থেকে ব্রিটেনের অর্থ মন্ত্রকের দায়িত্বও সামলাবেন তিনি।

হ্যাম্পশায়ারে জন্ম নেওয়া ঋষি সুনক ২০১৫ সাল থেকে ইয়র্কশায়ারের রিচমন্ডের সাংসদ। এর পাশাপাশি স্থানীয় প্রশাসনের একটি দপ্তরের জুনিয়র মিনিস্টার হিসেবে দায়িত্বও সামলেছিলেন। গত বছরের জুলাই মাসে বরিস জনসন প্রধানমন্ত্রী পদে বসার পর ট্রেজারির প্রধান সচিব পদে নিয়ে আসেন সুনককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *