করোনাভাইরাসে ইরানে ৫০ জনের মৃত্যু

মধ্যপ্রাচ্য

তেহরান – ইরানের কোমে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে ৫০ জনের মানুষের মৃত্যু হয়েছে। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান লেবার নিউজ এজেন্সির (ইলনা) বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

রাষ্ট্রীয় টিভিতে বলা হয়, মাত্র কয়েক ঘণ্টা আগে আক্রান্তের সর্বশেষ সংখ্যার চেয়ে মৃত্যুর নতুন সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বেশি এবং রাষ্ট্রীয় টিভিতে প্রকাশিত ৪৭ জন আক্রান্তের মধ্যে মাত্র ১২ জন মারা গেছে।

কোমের একজন কর্মকর্তা আহমদ আমিরিয়াবাদী ফারাহানীকে উদ্ধৃত করে আইএলএনও জানায়, এই শহরে আড়াই শতাধিক লোক বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে, যা ইরান ও অন্যান্য দেশের শিয়াদের জন্য ধর্মীয় পড়াশোনার একটি জনপ্রিয় স্থান।

তিনি বলেন, যে ৫০ জন মারা গেছে তারা ১৩ ফেব্রুয়ারি এসেছে। ইরান অবশ্য ১৯ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এই ভাইরাস এবং প্রথম মৃত্যুর ঘটনা প্রকাশ করে।

নতুন করোনাভাইরাস ডিসেম্বরে চীনে উৎপত্তি হয়েছিল। ইরান, ইতালি এবং দক্ষিণ কোরিয়ায় ক্লাস্টাররা এর বৈশ্বিক প্রসারে একটি গুরুতর নতুন পর্যায়ের ইঙ্গিত দিতে পারে বলে উদ্বেগ রয়েছে।

ইরানের কর্তৃপক্ষ দ্বিতীয় দিনের মতো সারা দেশের বেশিরভাগ স্কুল বন্ধ করে দিয়েছে এবং প্রতিবেশী দেশগুলো ইরান থেকে আসা যাত্রীদের সংক্রমণের খবর পেয়েছে এবং ইরানী নাগরিকদের সীমান্ত বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছে।

চীন ও দক্ষিণ কোরিয়াসহ অন্য যে কোনো দেশের তুলনায় ইরানে ভাইরাসের সংক্রমণের সংখ্যার তুলনায় মৃত্যুর সংখ্যা বেশি, যেখানে এর প্রকোপ অনেক বেশি ছড়িয়ে পড়ছে।

ইরান এ পর্যন্ত রাজধানী তেহরানসহ পাঁচটি শহরে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

ইরান ইতোমধ্যে মার্কিন কূটনৈতিক ও অর্থনৈতিক চাপে বিশ্ব থেকে একপ্রকার বিচ্ছিন্নতার মুখোমুখি রয়েছে। এখন আরও  কিছু দেশ ইরানীদের সীমানা বন্ধ করে দেয়ায় এই ভাইরাস ইরানকে আরও বিচ্ছিন্ন করে দেবার আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *