করোনা: ভারতে দেদারছে বিক্রি হচ্ছে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার

ভারত

করোনা মহামারীর মধ্যে ভারতে দেদারছে বিক্রি হচ্ছে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার। বাজারে পাওয়া যাচ্ছে গোবর দিয়ে তৈরি সাবানও। ভারতের ই-কমার্স সাইটগুলোতেও মিলছে হোম ডেলিভারি। গোমূত্র দিয়ে তৈরি এই হ্যান্ড স্যানিটাইজার এবং সাবানের নাম দেয়া হয়েছে ‘কাউপ্যাথি’।

জি নিউজ জানিয়েছে, ৫০ মিলিলিটারের দুটি হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে ১০০ রুপিতে। অন্যদিকে, অনলাইনে ২১০ রুপিতে পাওয়া যাচ্ছে ‘কাউপ্যাথি’ সাবানের ছয় থেকে সাতটির প্যাক।

‘কাউপ্যাথি’ স্যানিটাইজারের বিবরণে লেখা রয়েছে, দেশি গরুর বিশুদ্ধ গোমূত্র দিয়ে তৈরি হয়েছে এটি। একইসঙ্গে যাতে কোনো গন্ধ না বের হয়, সেজন্য এর সঙ্গে অ্যারোমা এসেনশিয়াল অয়েল ও গঙ্গার পানি মেশানো হয়েছে। বিবরণে আরো বলা হয়েছে, এতে কোনো অ্যালকোহল নেই। এটি আপনার হাতকে এটা আর্দ্র ও কোমল রাখবে।

যদিও, এই স্যানিটাইজার ও সাবার করোনাভাইরাসের সংক্রমণ ‘রুখেছে’ বলে হাতেকলমে কোনো প্রমাণ নেই। তবে ই-কমার্স সাইটে এটি বেশ জনপ্রিয় হয়েছে বলে দাবি করেছে জি নিউজ।

ভারতে ক্রমেই আতঙ্ক বাড়াচ্ছে করোনাভাইরাস। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭১। গোমূত্র ও গোবরেই সারতে পারে করোনাভাইরাসে সংক্রমণ- সম্প্রতি এমন দাবি করেছিলেন ভারতের আসামের বিজেপি বিধায়ক সুমন হরিপ্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *