ভারতে লকডাউনের মধ্যে গরিবদের জন্য ৩ রুপি কেজি চাল, ২ রুপি গম

ভারত লিড নিউজ

নয়াদিল্লি- ভারতে লকডাউন পরিস্থিতিতে নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে তিন রুপি কেজি দরে চাল ও দুই রুপিতে গম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। বুধবার সরকারের কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী প্রকাশ জাভড়েকর সরকার এই সিদ্ধান্তের কথা জানান। খবর নিউজ ১৮’র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার ভারতজুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেন। ওইদিন মধ্যরাত থেকে তা কার্যকর হয়েছে। পরদিন মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, আগামী তিন মাস এ পরিষেবা দেয়া হবে। এর আওতায় দেশটির প্রায় ৮০ কোটি মানুষ উপকৃত হবে। পাশাপাশি চুক্তবদ্ধ সব অস্থায়ী কর্মীদের পুরো মাসের বেতন দেওয়া হবে বলেও প্রধানমন্ত্রী মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার আগেই মন্দার মুখে পড়া দেশের অর্থনীতিকে বাঁচাতে ১ লাখ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্য এই সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে ভারত সরকার।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগে থেকেই বেশ কিছুটা শ্লথ ছিল ভারতীয় অর্থনীতি। মড়ার উপর খাঁড়ার ঘা করোনাভাইরাসের কারণে গোটা বিশ্বের মতো ধুঁকছে ভারতের অর্থনীতিও। এর আগে ভারতীয় বাজারে টাকার জোগান অক্ষুন্ন রাখতে একাধিক পদক্ষে নেয় অর্থ মন্ত্রণালয় এবং দেশটির কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতেই দেশ লকডাউন করা হয়েছে। ফলে সরাসরি ক্ষতিগ্রস্তদের স্বার্থ রক্ষায় পাশে দাঁড়াতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।’ প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৬৪৯ জনের মধ্যে ১৩ জন মারা গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *